Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Anindya Biswas

Classics Fantasy Others

3  

Anindya Biswas

Classics Fantasy Others

পৃথিবী কথা

পৃথিবী কথা

1 min
209



নির্মল মন; নিটোল জল; কিংবা সবুজ মাঠের ঘাস;

মিলেমিশে খুশিতে থাকবে সব; ছিল ধরিত্রিমাতার আশ,

চারিদিকে হবে জীবনের জয়গান; বিবিধের মাঝে মিলন মহান;

হিংসা দ্বেষের লোভের দৈত্য হবে জ্বলেপুড়ে খানখান,


কিন্তু হচ্ছে কেনো আজ জীবনের নতি; হয় না কেনো কোনো পুণ্যের সদগতি,

হিংসা হানাহানির করাল হাসি কেনো দেয় অসুর বারোমাস,

কেনো শোনা যায় অস্ত্রের ঝনঝন; আকাশে বাতাসে ভাসে মানুষের ক্রন্দন,

মানুষের দ্বন্দ করে নিষ্পাপ শিশুর ভবিষ্যত সর্বনাশ,


জীবনের আজ নেই কোনো আশা; 

থাকেনা কোনো জ্ঞানলাভের পিপাসা;

শান্তির আশ্রয় ভুলে জীব করে অহঙ্কারে অর্থ নাশ।


পৃথিবীময় আজ ঘুরে বেড়ায় হতাশা;

তবু কেনো মনে আবছা বাঁচে প্রত্যাশা;

হয়তো জীবনের সূর্য উদয় হবে একদিন; মুছে আধাঁরের নাগপাশ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics