Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

মোহন দাস

Tragedy Classics

3  

মোহন দাস

Tragedy Classics

প্রকৃতির প্রতিশোধ

প্রকৃতির প্রতিশোধ

1 min
12.3K


(১)


আমি দেখছি দিনের পর দিন

বিজ্ঞান প্রযুক্তি আমাদের পরিবেশ হয়ে উঠছে

আমাদের ঘিরে ধরছে ঝাউ বনের মতন,

রাস্তা দিয়ে হাঁটলে ভাবি ---- এই কংক্রিট আর পাথরের নীচে

কত কচি কচি ঘাস মরে গেছে,

কত ঘাস ফড়িং নিশ্চিহ্ন ।

দূরবর্তী সারি সারি ফ্ল্যাট বাড়ি গুলোর দিকে তাকালে

আমার হিংসা হয়; রাগে গা জ্বলতে থাকে, 

ওরা ভীষণ কুৎসিত; দানব ।

ওরা দিন-রাত গিলে নিচ্ছে জলপাই গাছের সারি, সবুজ অরণ্য আর

আমাদের হৃদয়ের উপর জন্মানো কিছু গুলবাহার ও

চাঁপা ফুলের বন ।


(২)


আমি দেখেছি দিনের পর দিন

ধ্বংসের পথে এগোচ্ছে মানব সভ্যতা,

নষ্ট হচ্ছে পৃথিবী ।

এই ঝড় বৃষ্টি, এই মহামারী, এই ভাইরাসের আক্রমণ

সব কিছুর জন্য মানুষ দায়ী,

তোমার মনে আছে ---- বিজ্ঞানী আইজাক নিউটন বলেছিলেন

প্রতিটি বস্তুর সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে ।


Rate this content
Log in