ফুটপাত
ফুটপাত
ফুটপাত এখন নামে আছে
ফুট চলে না আর,
দোকানিরা পসরা সাজায়
দেখতে চমৎকার ।
হাঁটতে গেলে পাবে নাকো
তিল মাত্র ঠাঁই ,
দোকানিরা বলছে হেঁকে ,
জিনিস কেনো ভাই।
বড় রাস্তায় মানুষ এখন ,
চলে এলে বেলে
বাসগুলোও চলে দেখি ,
মানুষকে ঠেলে ঠেলে।
কেউ কেউ বাসে ওঠে,
কেউ চলে পিছে ,
এরই মাঝে কেউ দেখি ,
পড়ে চাকার নীচে ।
কখনো দেখি ফুটপাতেতেই
পাগলীর পেট ফোলা
মদ্যপ মানুষের আনাগোনা
আর ছিনতাইবাজের চলা।
বাতাসে প্রশ্ন ভেসে চলে ,
‘ ফুটপাত তুমি কার?'
মৃদু হেসে ফুটপাত বলে ,
'ভোগ করে যে তার।'