Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Chiranjit Saha

Classics

3  

Chiranjit Saha

Classics

ফেরা

ফেরা

2 mins
616


শিশিরবিম্ব আজ ছুঁয়েছে তৃণচূড়া,খেঁজুর গাছে ছোট্ট টুনি মাতোয়ারা

পাখির কূজন,এলোমেলো মন,ভোরের শীত আর তোর চুম্বন ,

ফুচকাদাদা,কৃষ্ণনগর,চার্চপ্রাঙ্গণ

আমাদের সেই আলিঙ্গনের সাক্ষ্যগ্রহণ।

তোর ঠিকানার প্রতিবেশী আমার ফুসফুস,

তোর গলারও সুরেল বাঁশি মনদুয়ারের ঘুষ তোর চোখেরও সরল চাওয়া,ক্লান্ত দিনের নিশি ;

বই-এর পাতায় প্রেরণা দেয়,তোর ঐ শীতল হাসি ।


হাসির পিছে জলের কুচি নয়ন ঝরায় তোর ,দুর্ব্যবহার তোর প্রাপ্তি,বিনিদ্র রাতভোর;

প্রেমের সেতার তবুও বাজে,বাঁধার আশায় ঘর আশ্রয়স্থল তোরই হৃদয়,আমার ডিঙায় ঝড় ।

ডুবলো ডিঙা,মরলো সেনা,জীবন ছন্নছাড়া

, মন্ত্রী মৃত,জয়ী তোর ঐ আড়াই চালের ঘোড়া ।

প্রতি চালেই ভুলের টিলা,খেলা ভাঙার খেলা ,

তোর মনের ঐ বাষ্প চেনে আমার অবহেলা ।




তোর স্বরেরই অপেক্ষমান আমার প্রতি ভোর

আমার জামার বোতাম আজও তোরই শহর,

আমার ঘুমের পাশবালিশে শুধু তোরই ঠাঁই

সান্ধ্যকালীন পাখির নীড়ে আজও তোকেই চাই । সাগর যেমন পাড় ভাঙে রোজ,নদী ভাঙে তীর ;

তোর ঠিকানার পোস্টবাক্সে অনেক চিঠির ভিড় । তোর মনেরই দালান যে আজ বিষকন্টে ঘেরা,

প্ল্যাটফর্মে কাঁদে ধুলো,দিন গোনে তোর ফেরা ।


Rate this content
Log in

Similar bengali poem from Classics