Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Inspirational

3  

Sharmistha Mukherjee

Inspirational

মুক্তি মন্দির

মুক্তি মন্দির

1 min
262



" মুক্তির মন্দির সোপান তলে

কতো প্রাণ হোলো বলিদান

লেখা আছে অশ্রুজলে । "


ও বীর মুক্তিযোদ্ধারা !তোমাদের পায়ে কীগো ?


আমাদের পায়ে স্বাধীনতার শিকল । 


স্বাধীনতার শিকল ? স্বাধীন যদি হবে

পায়ে শিকল কেনো তবে ? 


এ শিকল স্বাধীন দেশের হীনমন্যতার বেড়ি

এ শিকল জাতি বিভেদের নাগপাশ

এ শিকল স্বাধীনচেতা জনগণের নিকৃষ্ট মনের

   পরাধীনতার একেকটি সোপান । 


নিকৃষ্ট মন ? মন নিকৃষ্ট কেনো হবে ? 


ওরে মূর্খ ! পরাধীনতার কারাগার ভেঙ্গে

আমরা এনে দিয়েছিলাম স্বাধীনতার স্বাদ , 

তোমাদের জন্যে গড়ে দিয়েছিলাম 

সারা ভারতবর্ষব্যাপী শান্তির মুক্তির মন্দির । 


কোথায় তবে সেই মুক্তির মন্দির ? 


প্রনমি তোমাদের স্বাধীন ভারতবাসী , 

তোমরাই তো প্রকৃত নিকৃষ্ট মনের উৎকৃষ্ট জীব


রাখো সব বাজে কথা ! 

কই তোমরা বললে নাতো কোথায় মুক্তির মন্দির ? 


হাঃ হাঃ হাঃ খুঁজে বের করো সকলে মিলে ! 

সে মন্দিরের সোপান তলে আজও বয়ে চলে

আমাদের মতো শত শত শহীদের রক্তস্রোত , 

মন্দিরের প্রতিটি সোপানে লিখিত আছে

আমাদের পরিবারের অশ্রুসিক্ত বীরগাথা । 


তোমরা কি ফিরবে না আর ? 


নিশ্চয়ই ফিরবো সেদিন, যেদিন ধরনীর বুকে উঠবে সম্প্রীতির সূর্য , 

হানাহানি ভুলে প্রত্যেকটি মুখ জ্বলজ্বল করবে

অসংখ্য নক্ষত্রের মতো , 

যেদিন স্বার্থক হবে মায়ের লেখা


" আপনারে লয়ে বিব্রত রহিতে

আসে নাই কেহ অবনী পরে

সকলের তরে সকলে আমরা

প্রত্যেকে আমরা পরের তরে ।। "






Rate this content
Log in

Similar bengali poem from Inspirational