Nandita Pal

Classics

4  

Nandita Pal

Classics

মাছকাহিনী

মাছকাহিনী

1 min
237


ছোট্ট একটা মাছ আমার মনের ভিতরে;

ঢেউয়ের সাথে পাল্লা দিয়ে সাঁতার কাটতে, 

অতল সমুদ্রে, গহীন জলে যায় হারিয়ে।


অথৈ জলে দেখি বহু প্রাণ চারিপাশে, 

উপরের কোনো চিন্তা নেই,

দলে দলে আমাদের অবাধ চলা।

কিছুদিন ধরে গলা ধরে আসা, 

নিশাঃসে অসুবিধে,

আবর্জনা জমেছে সমুদ্রের গভীরে।


মোহনা পেরিয়ে এলাম বিশাল নদীতে 

মিষ্টি জলে ভারী মজা, 

জল খেয়ে, জল কেলি করা।

মা কে বড় মনে পরা।

কদিন হলো নদী আর বেশি বইতে পারে না 

এতো দূষণের ভার, নদী যেন ক্লান্ত আজ; 

বুক বন্ধ হয়ে আসছে আমার ও।


একদিন এসে পড়লাম পুকুরে,

এ যেন নতুন খেলার ঘর, চারিদিকে বন্ধু 

কষ্ট হলেও মানিয়ে নিলাম আনন্দে, 

খেলায় খেলায় দুঃখ ভুলে জলের ছন্দে।

ঠাকুর বিসর্জনের পর হঠাৎ একী হলো, 

অনেক মাছেরা ভেসে উঠলো উপরে 

এবার বাঁচবে কোন জলে কি করে।


আজ আমি একোয়ারিয়ামে -

বড় বাড়ির হলঘরে, যত্নে রাখা।

কিন্তু খাঁচায় জলে নেই ঢেউ, 

নেই ঢেউয়ের তালে তালে ভেসে থাকার আনন্দ।

আজ ও যেদিন নতুন জল আসে

গন্ধ খুঁজি, যদি পাই আমার মায়ের।

যদি কোনোদিন ফিরে যেতে পারি, সেই অসীম সমুদ্দুরে।


Rate this content
Log in