Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational Others

5  

Nityananda Banerjee

Classics Inspirational Others

লড়াই

লড়াই

1 min
467


আদিবাসী পরবাসী নিজ বাসভূমে,

জন উপজাতিরাও গণ পদ চূমে ।

অরণ্য প্রকৃতি মাটি নিজ কুঁড়েঘর,

আজো দয়াপরবশ নয় এরপর ।

যে সব অরণ্যাচারী পায়নি পরশ

সভ্যতার ভব্যতার : অচির বরষ,

পার হয় যেনতেন : পার হয় দিন,

তথাপি ফোটে না ফুল, বাজে নাক' বীণ।

আজো তারা পড়ে আছে মাটিতে কাঁকরে,

লুটে যারা দিন রাত পড়ে না ফাঁপরে।

গ্রীষ্ম বর্ষা শীত আসে আসে না ফাগুন,

এ দেহ পোড়ে তাদের মনের আগুন।

বাঁচার লড়াই তাই রয়ে গেছে জারী,

জীবনে মরণ কি গো খুব দরকারী ?



Rate this content
Log in

Similar bengali poem from Classics