Sanghamitra Roychowdhury

Abstract

2  

Sanghamitra Roychowdhury

Abstract

জাগো দেশ

জাগো দেশ

1 min
494


দেশ, দেশ, জাগো ওগো দেশ আমার...

তুমি কি আদৌ শুনতে পাচ্ছো আমার ডাক?

ও দেশ, তুমি কি জানো...

কেন তোমার সন্তানেরা ভরেছে হৃদয়ে পূতি দুর্গন্ধময় কাদা পাঁক?


আচ্ছা দেশ, তুমি কি আজ অনুভূতি শূণ্য?

তুমি কি ভুলেছো কিসে পাপ, কিসে পুণ্য?

ঐ দেখো দেশ, জ্বলছে তোমার শস্য শ্যামলা প্রান্তর...

পুড়ছে তোমার অঙ্গ প্রত্যঙ্গ, পুড়ছে বিবেক অন্তর।


তবু তুমি চুপ, তবু নির্বিকার...

কোথায় গেলো তোমার নিরপেক্ষতার অহঙ্কার?

তোমার সর্বাঙ্গ ছিন্নভিন্ন হতে চায়...

তবুও তুমি নির্লজ্জ, নির্বাক, নিরুত্তাপ, নিরুচ্চার হয়ে অসহায়!


জ্বলে পুড়ে খাক মানবতা, কৃষ্টি, নিরাপত্তা...

বিপন্ন আজ সংস্কৃতি, সম্পর্ক!

তবুও দেশ, তুমি কেন এমন অনিয়ন্তা?

দেশ, তুমি কি হারিয়েছো সব ক্ষমতা...

দিয়েছো জলাঞ্জলি নিরপেক্ষতার দৃঢ়তা?

কিসের ধ্বজা উড়ছে তবে?

চন্দ্রযান, মঙ্গলযান নিয়েই কি শুধু তুমি আবার জগৎশ্রেষ্ঠ হবে?


তোমার মৃত্তিকা রেণুতে রেণুতে লেখা হয়ে যাচ্ছে যত কলঙ্কের কেচ্ছা কাহিনী,

সব কলঙ্ক ধুয়ে তোমার গঙ্গা যমুনা কৃষ্ণা গোদাবরী আবার কি হবে অমৃতবাহিনী?

দেশ, তুমি কি সত্যিই স্বাধীন?

নাকি সঙ্কীর্ণতার জং ধরা শৃঙ্খলে আবদ্ধ...

নিশ্ছিদ্র অন্ধকার কারাগারে আজো বন্দী পরাধীন!


দেশ, ফিরিয়ে দাও সেই দেশ রাগ,

গাঁথো শতকোটি হৃদয় দিয়ে অনুরাগ।

জাগো, চলো দেশ, ডাকো অধম সন্তানদলে,

আবার গাই সবাই নির্ভীক সবলে...

"মিলে সুর মেরা তুমহারা, উও সুর বনে হামারা,

তোমার সুর আমার সুর, সৃষ্টি করুক ঐক্যসুর...

ঐকতান"!

দেশ, তোমার প্রতি কোণা কোণা আবার গেয়ে উঠুক... সাম্য, সম্প্রীতি, সংহতির গান।।


Rate this content
Log in