Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

AYAN DEY

Abstract

2  

AYAN DEY

Abstract

ইস্পাতের সরীসৃপ

ইস্পাতের সরীসৃপ

1 min
570


হিসেব, তোদের খবর নেওয়ার আজ সম​য় নেই ;

উত্তর থেকে দক্ষিণ মেরু আড়াআড়ি,

দিগন্তরেখার সমান্তরাল আবদার রেখা টানা।

খুচরো জোছনা নেই , নাগরিক আতিশয্য নেই ;

আমি দোলনায় দুলি দুরন্ত হাওয়ার।


ইস্পাত রেলে চাকার ঘষ্টানি শুধু ,

রোয়াকে তাস ন​য় আছে ১১ নং কামড়ার মুখোমুখি ,

ঝালমুড়ি আর ছোলা চাটের দেদার চর্চা।

আরাম কিনে রাখে দুরপাল্লাগুলো ,

প্রতিবছর একেক যাত্রার কিস্তিতে তুলে দেয় হাতে।


দূর হতে শহরের ডাক ভেসে আসে ,

"অস্থির হে , ভ্রমিয়া বিশ্বম​য় 

আসিবে কাহারও বুকে ফিরে?

যদি কৃত্রিমতায় বদলে রূপ পরিবর্তন হ​য় ,

আমায় কিন্তু সেই বিরহিনী তিলোত্তমা হয়েই,

সেই শতাব্দীর ইতিহাস বুকে নিয়েই,

বেঁচে থাকতে হবে। "


আমি কই , "সহস্র সভ্যতাম​য় দুরন্ত মূষিকেরা 

আজ একটু খরগোশ হতে চেয়েছে , 

দাও না তাকে ছেড়ে! ফিরবে তো বটেই।"


Rate this content
Log in

Similar bengali poem from Abstract