হস্তবিচার
হস্তবিচার
আতস কাঁচের নীচে দেখছি ভাগ্যরেখা
নীল নয়,
নীল নেই ৷
তবু তুমি উপরে উঠবে
উড়তে উড়তে শৈশব, কৈশোর
অতঃপর হঠাৎ নির্বাণ
ভেসে চলবে তুমি
মৃত্যুমাখা আমাজনের জলে বহুদূর,
কোথায় গিয়ে থামবে তরী জানো?
আতস কাঁচের নীচে দেখছি ভাগ্যরেখা
নীল নয়,
নীল নেই ৷
তবু তুমি উপরে উঠবে
উড়তে উড়তে শৈশব, কৈশোর
অতঃপর হঠাৎ নির্বাণ
ভেসে চলবে তুমি
মৃত্যুমাখা আমাজনের জলে বহুদূর,
কোথায় গিয়ে থামবে তরী জানো?