অ্যারোমা
অ্যারোমা
মানুষ তো নয় যেন টুকরো টুকরো বহু ইট
আপৎকালীন যাপননীতিতে ভর করা
কোথাও অট্টালিকা,কোথাও বা পাকাপোক্ত বিশ্বাসের কুঁড়েঘর
তারা বলে তাদের যন্ত্রণার মতই
মাথা তুলবে নীতি বা
পাখপাখালির জটছাড়ানো
কলকল কলরব!
তাদের ঈশ্বর মৃতের স্তুুপ ঠেলে একদিন নিশ্চয়ই
জাগবে..
আপাতত অনেক চাতকের অস্থায়ী বাসা
স্বর্গ থেকে ঝুলতে থাকে
যাদের বুকের পাঁজড়ে ভর্তি খড়কুটো
তারাই চিরকাল এরকম আঙুরের ঘ্রাণ চিনে নিতে পারে