Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Abstract Classics

4.0  

Manik Goswami

Abstract Classics

হায় বাংলা

হায় বাংলা

1 min
271


Nov-4 My Country 

 Team - A


হায় বাংলা 

মানিক চন্দ্র গোস্বামী

 

হায় বাংলা |

কত কঠিন পরীক্ষার সামনে তোমাকে দাঁড়াতে হয়েছিল ।

ইতিহাসের পাতা ওল্টানোর সঙ্গে

কালের আবর্তন চক্র যায় দেখা ।

থিয়েটার-বায়োস্কোপের পট পরিবর্তনের মতো ।

কখনও তোমার মুখে হাসি,

চারিদিকে সুবর্ণ ধানের শীষের মাথা হেলানোর সাথে

তোমার হাসির আমেজটুকু যায় ধরা ।

পরক্ষনেই দেখি--

তোমার মনে দুঃখ ।

হানাহানি, কত যুদ্ধ হয়ে গেলো তোমার বুকের ওপর ।

তুমি কাঁদছো ।

তোমার সর্বস্ব লুঠে নিয়ে গেছে ভিনদেশী অত্যাচারী ।

পট পরিবর্তন ঘটলো ।

নতুন রাজত্বে ঠোঁটের কোণে হাসি ফুটে উঠতে না উঠতেই

মিলিয়ে যেতে লাগলো ।

পুরাকাল তোমার এমনি করে

হাসিকান্নার ছন্দে পা ফেলেই এগিয়ে এসেছে ।

আজও সেই সুখ-দুঃখ অমলিন ।


সুখের চেয়ে দুঃখের বোঝাটাই তোমার এখন বেশি ।

মাঝে মাঝেই শোনা যায় পীড়িতের আর্তস্বর ।

গৃহহারা তুমি-

ক্ষুধার্ত তুমি-

শোষিত তুমি ।

তবু-

মনের নিভৃত কোণে

বাঁচার আশাটুকু আছে জেগে ।

তাই-

লাঠি খেয়ে,

লাথি খেয়ে,

একস্থান থেকে অন্য স্থানে এসে পড়লেও

মাথা উঁচু রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছ ।


তোমার ক্ষমতা অনুযায়ী উপার্জিত ধন

তুমি ভোগ করতে পারছো না ।

সবটাই কেড়ে নিয়ে

তোমাকে কোনো রকমে বাঁচিয়ে রাখা হয়েছে ।

মরেও যেন না যাও,

গায়ে শক্তিও যেন না থাকে ।

মুখটা তোমার বন্ধ করে রেখেছে

যাতে প্রতিবাদ করতে না পারো ।

হাতদুটো তোমার পিছন দিকে ঘুরিয়ে বেঁধে রাখা হয়েছে,

যাতে বিপ্লবের চিন্তাধারায় উজ্জ্বীবিত হয়ে

তোমার হাত মাথার ওপর উঠতে না পারে ।

তুমি বেঁচে থাকো,

আর-

যতটা পারো তোমার সম্পদ জুগিয়ে যাও তাদের-

যারা তোমার প্রতি বিশেষ অনুকম্পা দেখাচ্ছে ।

হায় বাংলা ।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract