Pratik Ray

Drama

4  

Pratik Ray

Drama

ধাতব হৃদয়

ধাতব হৃদয়

1 min
1.2K


তপ্ত শহরের কোলাহল ছাড়িয়ে চলছিলাম গন্তব্যে,

ঘামে ভেজা অচেনা শরীর চেনা রোদের সঙ্গে; 

কোনো শরীর পরিপাটী, কোনটা বিষণ্ণ ---

কোনো শরীর পায় না খেতে, এমন সে নগণ্য। 

একটি শরীর... কানে দুল তার, হার ঝুলছে গলায়,

পাতলা ধাতুর শিকল-মাঝে ঝোলানো ধাতব হৃদয়।


নক্সা চেনা, এলোমেলো, স্মৃতিঝড়ের ক্ষণে

দশক আগের সাদা ছেলের গল্প পরে মনে।

টিফিন বাচিয়ে জমানো টাকার সামান্য সম্ভার,

তবুও তো ভাই কিনতে হবে প্রেমের উপহার...

রঘুর দোকান, দরাদরি, প্রতীকী প্রেমের হার;

গলায় ঝোলে প্রণয়-প্রমাণ; জেতার অহঙ্কার।


ভাঙলো পীরিত মাঠের মাঝে বছর দেড়েক পরে;

হারের দড়ি, প্রেমের তালা ঝুললো মনের তারে...

কাটল সময়, ঘুরলো ঘড়ি, বইলো নদীতে জল,

থাকলো মনে, কাঁধের ওপর নতুন হারের জট।


চুল সরিয়ে হার পরানো সময় এখন অতীত,

মাঠের মাঝে দড়ির ওপর ঝোলে প্রেমের প্রতীক।


Rate this content
Log in

More bengali poem from Pratik Ray