Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Kausik Chakraborty

Abstract Classics

3  

Kausik Chakraborty

Abstract Classics

দেনা

দেনা

1 min
197



আগুনের হলকা থেকে নিজেকে বাঁচাব, বাঁচাবই

দাবানল থেকে কিছু উত্তাপ সরিয়ে নেব কাছে

শহরে খুলেছে ঝাঁপ, প্রয়োজনে আপদকালীন 

মৃতদেহ জমাবার সকল খোঁয়াড় বন্ধ আছে


অন্ধকার মোছানোর আর কোনও উপায় তো ছিলনা

আলোর ভিতর থেকে বরং সরানো যেত তাপ

কেউ যদি কখনও-বা বাড়ির ঠিকানাটুকু খোঁজে

তাকেও দিয়ো না আর সশরীরে পোড়ার প্রস্তাব 


ব্যবহার্য আগুনের কোনও একটা নাম দেওয়া গেলে

নিজের নামের পাশে বসাবো সেসব কালোদাগ 

কেউ চিনলে আমাকেও, হয়ত-বা শনাক্ত করবেনা

পরিবর্তে বেছে নেবে ঢলে পড়া আগুন সোহাগ


পৃথিবী আসলে নদী, দগ্ধ সেও অতীত সমান

যেকোনও শোয়ানো দেহ ছাই হবে ঈশ্বরের মতোন

মেঘ যদি রাত খোঁজে, আগুন নিভবেনা এই রীতি 

উদ্বৃত্ত রাতের কাছে মৃত তুমি-- ক্ষতবিক্ষত 


বিশ্বাস এখনও আছে, আগুনে নিজেকে বাঁচানোর

এভাবে বিবস্ত্র নদী তোমার আঁচলে লুটোবে না

যখন নিজের মধ্যে জুড়েছ অজস্র নদীখাত 

ছাই নয়, কুড়িয়েছ নিজের শরীরলব্ধ দেনা


Rate this content
Log in