বন্ধু
বন্ধু
তোর সাথে সেই হঠাৎ পরিচয়,
কি যে হলো, জানি না,
তবু বুঝেছিলাম সব ভালো খারাপে
মুখ লোকানোর নিশ্চিন্ত আশ্রয়।
যখন একলা ঘরে মন খারাপের রেশ,
সেখানে তোর ওই ছোট্ট হাসি,
ব্যাস, সব খারাপ লাগা শেষ।
সেই ক্লাস ছুটির পরের গল্প,
হাসতে হাসতে শুকোয় গলা,
আবার দুঃখও ছিল অল্প।
আবার কখন দেখা হবে!
অনেক কথা রয়েই গেলো জমে,
তবু পরের দেখায় ওই হাসিটা
যায়নি কখনো কমে।
রোদ পালানো বিকেল বেলা,
মাঠে বটের ঝরা পাতা
সবার গায়েই লেখা আছে,
কত বন্ধুর গল্প কথা।
এইভাবেই বন্ধু গুলো থাকুক হৃদয় ভরে,
কেবল একটি দিন নয়, সারা জীবন ধরে।