Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

NILAY CHATTERJEE

Tragedy

4  

NILAY CHATTERJEE

Tragedy

ভাষা দিবস

ভাষা দিবস

1 min
5



21 শে ফেব্রুয়ারী অথবা 19 শে মে

         বাঙলা দেশ অথবা আসামে

মাতৃভাষার অস্তিত্ব রক্ষার যে লড়াই

সেই রক্তক্ষয়ী সংগ্রামকে জানাই সেলাম

বীর শহিদদের জানাই লক্ষ কোটি প্রণাম

 বাংলা হলো আন্তর্জাতিক যাঁদের রক্তের দামে --

প্রণাম ,প্রথম ভাষা অন্দোলন কারিদের মানভূমে ।

তাঁদেরই আত্মবলিদানে বাংলা রয়েছে এই দেশে

বাংলা ছিল, থাকবে চিরকাল পূর্ব পশ্চিম প্রদেশে ।

বাংলা মানে রবীন্দ্রনাথ বাংলা মানে অতুল প্রসাদ

বাংলা মানে মাইকেল বাংলা মানে হরপ্রসাদ ।

কিন্তু.... 'আমার ছেলের বাংলা টা ঠিক আসে না'

কেন যে আসে না ....

ইংরেজী স্কুলেই যায় , বাংলা স্কুলওতো পাশে না ।

জন্মদিনে বলছে - Happy birthday to you

বছরের 1লা বলছে Happy New year to you

আমাদের খুব আনন্দ হয় ও যখন ইংরেজিটা বলে

আসলে বাংলার কোনো ভবিষ্যত নেই তারই ফলে ।

বাংলা অনেকে পড়তে পারেনা বলতেও পারেনা

বাংলা এখন তৃতীয় ভাষা স্কুলে তাই না !

আমরা কিন্তু 'এখনও বাংলায় গান গাই ..'

বাংলা কবিতা পড়লে ভাব জগতে চলেও যাই

বাংলা যে আমাদের রক্তে !

...................................................................



Rate this content
Log in

Similar bengali poem from Tragedy