Manik Goswami

Abstract Classics

4  

Manik Goswami

Abstract Classics

অন্তরালোকে

অন্তরালোকে

1 min
401


Week-49 

অন্তরালোকে   

মানিক চন্দ্র গোস্বামী


হৃদয় আমার রাজত্ব করে সীমাহীন রাজ্যে,

যেথা ভালোবাসার আলোক পরশে,

মুক্তধারা উচ্ছ্বসিত আবেগী হরষে,

অনুভূতি নীরব রহে স্মৃতিকথার ফাঁকে,

যেথা জোৎস্না প্রবাহ বিশ্রামে থাকে

মনোবাগিচার রঙিন পুষ্পে সজ্জিত শয্যে।


যদিও শোভা আমার বাড়ায় না রাজমুকুট,

তবু, হৃদয়ে রাজার শাসন ক্ষমতা আছে,

যদি প্রবৃত্তির কৃত্ৰিমতা কর্ণ কুহরে বাজে,

বিরোধিতা যদি আঘাত করে মনের দরবারে,

মানস চিত্রে যুদ্ধ দামামা বাজিলে সাড়ম্বরে,

হট্টগোলের রাজধানীতে নীতি জ্ঞান নহে কূট।


প্রকাশহীনতা রাজার বিচার কদাপি করেনা হীন,

সাগরের জলে মান পায়না হাওয়ার বুদ্বুদে,

যেথা নদীর বুকে লুপ্ত হয়েছে ভ্রান্তির কোকোনদে,

বিশাল রাজ্যের প্রতিচ্ছবি মনের আঙ্গিনা জুড়ে,

যেথা মুক্ত চিন্তা, মুক্ত ভাবনা হৃদয় অভ্যন্তরে,

যেথা অন্তরালোকের দীপ্তিপ্রভা কখনো হয়না ক্ষীণ।



Rate this content
Log in