Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Piyali Mukherjee

Abstract Inspirational

4.4  

Piyali Mukherjee

Abstract Inspirational

আমার মেয়েবেলা 🌿

আমার মেয়েবেলা 🌿

2 mins
513


#অণু কবিতা

আমার মেয়েবেলা এখন আর শুধু

উচ্ছসিত উল্লাসে পূর্ণ প্রোফাইল নয়।

কিংবা উত্তেজনায় ফেটে পড়া 

কিশোর-কিশোরী বা

তরুণ-তরুণীও নই এখন । আবার

হতাশায় নুয়ে পড়া বৃদ্ধ বা বৃদ্ধাও নই ।

মনের ঝাঁপি খোলা 

স্মৃতি আর অভিজ্ঞতা এখন আমায় বা

আমাদের স্থিতধী করেছে , করেছে শান্ত ।

বিরাট দুঃখ আজকাল আর এখন

আমাদের ভাঙ্গতে পারে না, আনন্দের

বাঁধভাঙা উচ্ছাসও ভাসিয়ে নিতে পারে না ।

আমরা জেনেছি এখন , যে সব মেঘই সিঁদুরে নয়,

সব পলাশেই প্রেমের রঙ থাকে না, আর 

সব চকচকে সোনালী বস্তুই সোনা নয় ।

আমরা কেউ কাউকে

হিংসে করি না এখন, বা

কেউ কারো প্রতিদ্বন্দ্বীও নই ।

শুধু অভিমানী মনটা

ঝলকে ওঠে কখনও সখনও,

আবার বন্ধুর ফোন বা মেসেজ পেলেই 

সব অভিমান উড়ে যায়

শরতের পেঁজা তুলোর মতো ।

মাঝে মাঝে আমরা 

এক জায়গায় মিলি ।

ভেসে যাই স্মৃতির সরণী বেয়ে,

হাসি, গল্পের পর আবার

হেঁটে যাই আগামীর দিকে,

বুকভরা অক্সিজেন নিয়ে ।

বুঝেছি, সব শুরুরই যেমন শেষ থাকে, 

তেমনই সব শেষের ভেতরে থাকে

আর একটা শুরু । 

আমাদের পুত্রকন‍্যারা এখন

কেউ পড়ুয়া, কেউবা চাকুরে,

কেউ বিবাহযোগ্য বা যোগ্য নয়,

আবার কেউবা বিবাহিত । 

নাতি-নাতনির মুখও দেখেছে কেউ কেউ ।

জীবনের অর্ধেক পথ পেরিয়ে 

এখন আমরা প্রায় সবাই

পূর্ব আর উত্তর পুরুষের

মাঝখানে এসে দাঁড়িয়েছি,

সেতুবন্ধ হয়ে ।  

এত সবের মধ্যেও 

মনের ভেতরে নেচে চলে

ছন্দময় এক ইচ্ছে নদী ।

সে কি অপূর্ণ কোনও স্বপ্ন,

পরিণতি না পাওয়া প্রেম

নাকি লিখতে পারা না পারা কোনো কবিতা ?

উত্তর জানা নেই, জানা নেই, 

সত্যিই জানা নেই।।


(কলমে-পিয়ালী মুখোপাধ্যায়)



Rate this content
Log in