Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ratnadeep Pramanik

Abstract

4  

Ratnadeep Pramanik

Abstract

#৩ মার্কারি-মন

#৩ মার্কারি-মন

1 min
5


গতপরশু, কোনো একসময়,

আমার ‘মন’ কোথাও চলে গেছে;

আমি আর খুঁজে পাচ্ছিনা তাকে;

সেই থেকে, কোনো রকম বিকার,

কিংবা অনুভূতি হচ্ছে না|


মাথার ভেতরটা ভীষণ হালকা লাগছে;

কিছুই মনে পড়ছে না,

নিজের নাম পর্যন্ত ভুলে গেছি;

এরম বিপদে কি যে করি,

কার কাছে যে যাই?

উদ্ভ্রান্ত হয়ে সর্বত্র খুঁজে চলেছি,

কিন্তু কোথাও যে সে নাই|


বই-খাতার ভেতর,

জামার পকেটে, আলমারির তাকে,

চিলেকোঠায়, এমনকি ছাদেও দেখে এসেছি –

কিন্তু সেই মনের দেখা,

কিছুতেই মেলেনি|


ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েছি কখন,

টের পাইনি;

ঘুমের মধ্যে স্বপ্ন দেখতে শুরু করি;

কি বিচিত্র, সেই স্বপ্নের মধ্যে দেখি,

আমার ‘মন’ একটা গাছতলায় গিয়ে ঘুমিয়ে পড়েছে|


বোধহয় স্বপ্নের দেশে রং খেলছে;

ওকে আমি তক্ষুনি বেঁধে এনে,

মাথার ভেতর সাজিয়ে দিই,

সেই আগের মতোই –

এগুলো সবই ঘুমের মধ্যে অবশ্য|


তাই ঘুম ভাঙতেই,

ফের সব মনে পড়ে গেছে;

এখন ভাবি, ভাগ্গিশ ঘুমিয়ে পড়েছিলাম,

আর সময় নিয়ে স্বপ্ন দেখলাম ঘুমের মধ্যে;

সে কারণেই তো আমার দুরন্ত মনের হদিশ মিললো|


Rate this content
Log in

Similar bengali poem from Abstract