Nurul Islam

Classics Others

3  

Nurul Islam

Classics Others

টাকা প্রতিষ্ঠিত করে না

টাকা প্রতিষ্ঠিত করে না

2 mins
201


দীর্ঘদিন আগের কথা। একটি ছোট্ট গ্রামে মাগোর নাম ছিল মাতুর। মাতুর একটি খুব সাধারণ পরিবারের সদস্য ছিলেন। তার বাবা মাতুরের সঙ্গে অনেক ভালো সময় কাটতেন এবং তাকে সর্বদাই শিক্ষা দেওয়ার চেষ্টা করতেন। তার মা একজন গৃহিণী ছিলেন এবং মধ্যেমাত্রায় একটি অত্যন্ত ভুল সংঘটন অনুভব করেছিলেন।


একদিন মাতুর বাবার বাড়ির অবস্থা খারাপ হয়ে যায়। তারা সব পথ চেষ্টা করে কিন্তু কোনও উপায় পাওয়া যায় না। তার বাবার মতো মাতুরও দুঃখিত হয়ে যায় এবং সে একা আঁকড়ে থাকে তার পাশের বাগানে। সে একটি মগ পাশে দেখে। মাতুর দেখল, মগটি একটি চমৎকার সোনার টাকা ধরে রাখছে। মাতুর অবাক হয়ে ঠেলে দিলেন, "মাগো, তুমি কোথায় এত সুন্দর টাকা পেলে?"


মগটি কথা বলল, "মাতুর ভাই, আমি এই টাকা বলিয়ে বের করেছি। আমি যখন দেশ দুর্গন্ধ দিয়ে বাগানে ঘুরতে গিয়েছিলাম, তখন আমি এই টাকা ধরে পেয়েছি।"


মাতুর বলল, "আমি যদি এই টাকাটা নিয়ে চলে যাই, তাহলে আমি কি ধনী হবো?"


মগটি উত্তর দিল, "না, মাতুর ভাই, টাকা তো সবসময় অপরিশ্রমিক নয়। এটা হলো কেবলমাত্র একটি বস্ত্র যা দাম দেয় না, যা দাম বৃদ্ধি পায়। আপনি যদি ব্যক্তিগত ও সামাজিক বিকাশের দিকে ভরপুর দৃষ্টি রাখেন এবং পরিশ্রম ও পরিশ্রামী মনোভাব ধারণ করেন, তাহলে আপনি আপনার জীবনে সম্ভবত অনেক টাকা উপার্জন করতে পারবেন।"


মাতুর ভাবল, "ধন্যবাদ মাগো। তোমার বক্তব্য অনুযায়ী আমি যত্ন করবো আর আমার পরিশ্রম বাড়াবো।"


তারপর মাতুর তাদের বাড়িতে ফিরে এসে সবাইকে তার দেখা মগের টাকা গল্প শোনালেন। সবাই চমকে উঠল এবং মাতুরকে প্রশংসা করলেন যে সে সঠিক পথে চলেছে। মাতুর পরিশ্রম ও পরিশ্রামী মনোভাব ধারণ করে তার জীবন অবদান করলেন এবং পরিকল্পিত লক্ষ্যের দিকে অগ্রসর হলেন। এর ফলে তিনি সম্পদ ও সামাজিক স্থানে উন্নতি করতে সক্ষম হন।


এই গল্প আমাদের সবাকে মনে রাখার প্রয়োজনীয়তা শেখায় যে টাকা মানুষকে ধনী করে না, প্রতিষ্ঠান করে না। সঠিক মনোভাব ও পরিশ্রম দ্বারা মানুষকে সফলতার সাথে পূর্ণ করতে হয়।


Rate this content
Log in

Similar bengali story from Classics