মধুমিতা দেবনাথ

Tragedy Inspirational Others

3  

মধুমিতা দেবনাথ

Tragedy Inspirational Others

পরিবর্তন

পরিবর্তন

2 mins
312


পরিবর্তন.....

সত্যিই সময়ের সাথে অনেক কিছু পাল্টে যাচ্ছে...

শুধু কোনো সঠিক পরিবর্তন দেখতে পারছি না.. 

আচ্ছা, কোনটাকে ঠিক পরিবর্তন বলে বলুন তো! যা শুধু নিজের স্বার্থ টুকু সিদ্ধি লাভ করলেই হয় ..না সকলের ভালো যেটায় হয় সেটা ...

  এই পরিবর্তন এ শুধু দেখতে পাই...মূর্খতা.. উত্তেজনা..যৌনতা ... আর তো কিছুই দেখা যায় না.....যে পরিবর্তন তোমরা আনতে চাইছ তাতে শুধু ধ্বংস লেখা সৃষ্টি নয়.


পরিবর্তন ১-

আগে যখন কাউকে মেসেজ করতাম ...যদি কোনো শব্দ ভুল লেখা হতো ...তাহলে সবাই হাসাহাসি করতো ঠিকই কিন্তু তাতে কোনো খারাপ কিছু হতো না..উল্টে সঠিক টা জানার চেষ্টা থাকতো..যাতে পরের বার কোনো ভুল না হয়,কেউ যেনো হাসাহাসি না করতে পারে মেসেজ পড়ে..

কিন্তু আজ সেই চেষ্টা টা নেই ...সঠিক বানান না জানলে ক্ষতি নেই ...মাঝের কিছু শব্দ বসিয়ে দিলেই হলো ... ফুল সেন্টেন্স লেখা মানে ব্যাক ডেটেড..,

উদাহরণ- tumi kemon acho= tmi kmn aco


পরিবর্তন ২-

যে মানুষটাকে ভালোবাসা হয় ...তার সাথে একান্ত মুহূর্ত গুলো আজকাল রাস্তাঘাটে প্রকাশ্য...

কিছু বলার থাকে না..বলতে গেলেই ... আপনার কি ? বা আমরা প্রাপ্ত বয়স্ক। 

আচ্ছা, খুব ভালো লাগে ..নিজেদের একান্ত মুহূর্ত গুলো পাবলিক করতে, আগামী প্রজন্ম কি শিখছে এগুলো একটুও মনে আসে না ,তাইনা..! এতটাই উত্তেজনা যে নিজেদেরকে শত শত চোখ মেপে নিচ্ছে তা খেয়ালই থাকে না!

এরা বোঝে না চোখে চোখে কথা বলা কাকে বলে..এরা বোঝে একটু আধটু সময় সময়ে হাত ধরা কাকে বলে.... এরা বোঝে না চক্ষুলজ্জা কাকে বলে...

আচ্ছা,স্বাধীনতার নামে এটা কি খুব জরুরী ...হয়তো জরুরী তাই তো এতো পরিবর্তন...


পরিবর্তন ৩-

গল্প,কবিতা , আর্ট সমস্ত টাতেই নারী শরীর ,নগ্নতা বর্তমান,যৌনতা পরিপূর্ণ...

নাহ্, আমি বলছি না লেখায় নারী শরীর থাকতে নেই ... তবে আজকাল সাহিত্যে যৌনতা বেশি পাওয়া যায়...মুগ্ধতা কম , শিক্ষণীয় আলোচনা কম ... কাম উত্তেজিত বেশি ...


পরিবর্তন ৪-

ধর্ম .. আজ কেউ ভাই ভাই নয় , বোন বোন নয় ,কারো রক্তের রঙ একই নয় ...এখন শুধু কে বড় ,কে সবথেকে উচুঁ স্থানে বিরাজ করে তার লড়াই , এটাও হয়তো দরকার ..তাই তো পরিবর্তন..


পরিবর্তন ৫-

বিশ্বাস, আগে কিছু খারাপ করলেই বড়রা বলতো এমনটা করতে নেই ঠাকুর পাপ দেবে, সেই ভয় এ অনেক অন্যায় করা হতো না,কিন্তু আজ আমরা শিক্ষিত , ওইসব কুসংস্কার মানি না .. কিন্তু এই কুসংস্কার এর পরিবর্তন টা মনে হয় না হলেও পারতো... 

কিন্তু সবথেকে আশ্চর্য কি আমরা এটা মানি বাচ্চা না হলে,অমাবস্যা পূর্ণিমাতে জন্ম হলে সে কুলোটা, আমানিশী,অলক্ষ্মী ...


আচ্ছা, বলো তো এই যে তোমরা এত পরিবর্তন এর নেশায় মেতেছো ...ঠিক কি পরিবর্তন তোমরা করতে চাইছো ? শুধু মাত্র ব্যাক্তি স্বাধীনতা ! সেটাও কি পেরেছো? নাকি শুধু নিজে স্বাধীন হয়েছো ব্যাস আর কি !

তোমরা পেরেছো ধর্ষণ রুখতে, পেরেছো নারীদের ওপর অত্যাচার কমাতে , পেরেছো জাত,ধর্ম, উচুঁ- নিচু,বর্ণ ভেদাভেদ দূর করতে, আর মানুষ তো দূরে থাক..গায়ের কালো রং টার জন্য তো বিড়াল টাও অভিশপ্ত। পেরেছো তোমরা বৃদ্ধাশ্রম, অনাথাশ্রম কে মুছে ফেলতে ... পারোনি..


Rate this content
Log in

Similar bengali story from Tragedy