Rima Goswami

Inspirational Others

2  

Rima Goswami

Inspirational Others

পঞ্চব্যঞ্জন

পঞ্চব্যঞ্জন

3 mins
153


সবাই বলে রিমা রান্নাটা তুই ভালোই করিস । বিভিন্ন ইভেন্টে পুরস্কার প্রাপ্ত আমি , নিজের এহেন প্রশংসা এনজয় করি তা সত্য । তবে এ দিন গুলোর আগে যে দিনগুলো বয়ে গেছে তা সত্যিই শক্ত ছিল । বলতে গেলে এ যুগে বালিকা বধূ আমি । যখন আমার বিয়ে হয় আমি সতেরোর । সেই দশ বছরের আমি যখন থেকে রান্না শিখে গেছিলাম । দাদুভাই যে আমার হাতের রান্না খেতে বড়ই ভালোবাসতেন । তার পর শশুর বাড়ী এলাম , সদ্য কলেজে ভর্তি হয়েছি আমি তখন । খুব কনফিডেন্স ছিল আমার ওদের মন জয় করে নেব । গ্যাসে রান্না করা অভ্যাস আমার , এখানে এসে শুনলাম ওরা গ্যাসে শুধু চা , টিফিন বানায় । সকরি কিছু রান্না করতে হলে তোলা উনুনে রান্না করতে হবে । আমি বললাম সকরি আবার কি রেসিপি ! ওরা কিছুটা বিরক্ত হল বলেই মনে হলো । শাশুড়ি মা বললেন সকরি মানে ভাত , মাছ, মাংস ইত্যাদি আমিষ জাতীয় পদ রান্না । উনানে রান্নার অভ্যাস নেই , আঁচে সারা মুখ যেন জ্বলছে লঙ্কা বাটার মতো । প্রথম দিন রান্না করলাম খাসির মাংস , মাছের মাথা দিয়ে মুগের ডাল , নবরত্ন সবজি , আমসত্তর চাটনি । সবাই খতে বসলো , খেলোও তবে পতিদেবতাটি বাদে অত গুলো লোকের মধ্যে যদি আর একজন কেউ খুশি হলো তো সে আমার ঠাকুমা শাশুড়ি । অবাক হলাম যে রান্না খেয়ে সবাই আঙ্গুল চাটতে শুরু করতো সকলে সে রান্না এদের মুখে রুচল না ? তবে কি আমায় খুশি করতে সবাই মিথ্যা বলত ? আমার বাড়িতে অত আস নিরামিষ এর ব্যাপার ছিল না । যে হাতে ভাত রান্না করতাম সেই হাতেই আবার নুনের ডিব্বাই হাত দিতাম , এখানে তার পারমিশন নেই । চোদ্দ বার হাত ধুয়ে ধুয়ে রান্না করতে সত্যি খুব অসুবিধা হতো । আমার ঠাকুমা বলতেন আমার বাড়ির মেয়ে বউরা সকলে মা দুগ্গার আশীর্বাদে সধবা তাই অতো হেঁসেলে আস নিরামিসের বালাই নেই , আর শশুর বাড়ীতে এদের আবার অন্য ব্যবস্থা । পঞ্চব্যঞ্জন রাঁধতে বা খেতে খুব ভালোবাসি তাই চেষ্টা করতাম বহু পদ রান্না করতে কিন্তু শাশুড়ি মা বলতেন তুমি মা একদিনেই রাজা হবে দেখছি ? আমাদের ঘরে এত পদ কেউ খাই না । যেকোন একটা তরকারি রান্না হলেই চলে । ভাত কম তরকারি বেশি খেতাম আমি , এখানে ভাত বেশি মিলতো আর এক হাতা তরকারি । খেতে পারতাম না প্রথমে , খিদে পেত তবু ভাত কম নিতাম পাছে শুকনো ভাত খেতে হয় । বিয়ের দশ বছর পার করে আজ আমি ঘরণী গৃহিণী , আমার মর্ডান কিচেনে ইনডাকসন , কুচিনা , মাইক্রোওভেন , আধুনিক গ্যাস স্টোভ । উনুন নিয়েছে বিদায় , সকলে আমার ধাঁচে পরিবর্তিত হয়েছে । না আমি বাধ্য করিনি , স্বেচ্ছায় পরিবর্তন এসেছে এ সংসারে । যা সুন্দর , যা সভ্য , যা সংবেদনশীল দেরিতে হলেও সকলে তাকে সাদরে গ্রহণ করে । এত কিছুর মধ্যেও মনে পুরোন দিন গুলো যেন কড়া নারে ।



Rate this content
Log in

Similar bengali story from Inspirational