Rima Goswami

Inspirational Others

2  

Rima Goswami

Inspirational Others

পিতৃদিবস

পিতৃদিবস

2 mins
119


 পিতা একটি শব্দ বা সম্পর্ক মাত্র নয় । পিতার সাথে জড়িয়ে আছে আপামর সংসারের সুখ , স্বস্তি , সমৃদ্ধি ও নিরাপত্তা । পিতা কখনো আব্বা , কখনো বাবুজি , কখনো বাবা । নাম ভেদে রূপ সেই এক , সে আমাদের কল্পতরু বৃক্ষ । যার কাছে নির্দ্বিধায় আবদার করা যায় । পিতা পুরুষতান্ত্রিক সমাজের সিম্বল নয় । পিতা আমাদের আজীবন লালিত মানসিক শক্তির সেই বটগাছ যা আমাদের নিশ্চিন্তের ঘুম দেয় । যা আমাদের মুখের হাসির রক্ষক । পিতার প্রতি আবেগ প্রদর্শনের জন্য পিতৃদিবসের প্রয়োজন নেই কারণ একদিনে সম্ভব নয় তার ঋণ স্বীকার করা । তবুও ভালোলাগা থেকে , সম্মানের জায়গা থেকে আমরা পালন করি পিতৃ দিবস । "ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে".. কথাটা মারাত্মক ভাবে সত্যি । পিতাকে আমরা ছেলে বা মেয়েরা সকলেই আইডেল হিসাবে একটা সময় পর্যন্ত ফলো করি । তাকে ঘিরে গড়ে ওঠে একটা ভরসার জায়গা । সে আছে বলেই পেটের দায় কি আমরা বহুকাল বুঝতে পারি না । ওই যে কথায় আছে বাবার হোটেল । বিংশ শতাব্দীর প্রথমদিকে থেকে পিতৃ দিবস পালন শুরু হয়। আসলে মায়েদের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দায়িত্বশীল - এটা বোঝানোর জন্যই এই দিবসটি পালন করা হয়ে থাকে। পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে যার শুরু । স্বার্থহীন যার ভালোবাসা, সেই বাবাকে সন্তানের খুশির জন্য জীবনের অনেক কিছুই ত্যাগ করতে হয় । শেষকালে তার জন্য কি রয়ে যায় হতাশা আর পরিজনের অভাব ছাড়া ? 

সন্তানের জন্য পিতার ভালোবাসা অসীম সে ক্ষেত্রে লিঙ্গের ভেদাভেদ কখনই প্রযোজ্য নয় । বাবা দিবসে সন্তানদের সামনে সুযোগ আসে পিতাকে অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ জানানোর। 

স্বপ্ন একদিন এই পৃথিবীতে নরকূলের স্বার্থের বল্কল খসে পড়বে । তারা শুধুমাত্র প্রেম ও স্নেহের দ্বারা প্রভাবিত হবে। জীবনের শেষ সময়টা যখন সংসারের জোয়াল কাঁধ থেকে নামিয়ে তার বিশ্রামের সময় তাকে যেন একা না হয়ে যেতে হয় , তাকে যেন বৃদ্ধাশ্রমে ঠাঁই না পেতে হয় । তাকে যেন আজন্ম লালিত সন্তানের কাছে অবহেলা না পেতে হয় । পিতা একটা শক্তির নাম যা আমাদের শিরদাঁড়া সোজা করে চলতে সাহস দেয় । সেই শক্তির প্রাপ্য তার যোগ্য সন্মান । একদিনের স্ট্যাটাস কিন্তু সব খামতি মেটাতে পারে না । 

তাই একদিন নয় রোজ রোজ তাকে একবার হলেও বুঝিও যে বাবা তুমি আমার সুপার হিরো , তোমাকে অনেকটা ভালোবাসি ।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational