Moonzeer Ahcklham

Abstract Inspirational Others

3  

Moonzeer Ahcklham

Abstract Inspirational Others

পিতা জীবনের নিরব যোগানদাতা

পিতা জীবনের নিরব যোগানদাতা

2 mins
206


আমার বাবা, আর আট-দশটা সাধারন বাবার মতোই এক বাবা। বাবা! শুধুই কি একটি নাম? না। আমার কাছে বাবা মানে, আমার প্রাণ। আমার কাছে বাবা মানে, আমার বেঁচে থাকার শক্তি। বাবা শব্দটা যতটা সহজ মনে হয় ঠিক ততখানি সহজ না আমার কাছে, তার থেকে অনেক বেশি অর্থ বহন করে। বাবা যেন আমার জীবনে ছায়া দানকারী বিশাল মহিরুহের স্বরূপ। কথায় আছে, "পিতা স্বর্গ, পিতা ধর্ম" আমার জীবনে এ কথা আমি মর্মে মর্মে অনুভব করছি। এই স্লোকের প্রতিটি কথা আমার জীবনের সাথে মিশে আছে। আমার বাবা শুধুই নাম মাত্র একজন বাবা নয়, তিনি ছিলেন আমার জীবনের বটবৃক্ষ যার আশ্রয়ে আমি বেঁচে ছিলাম এবং আছি। আমি নিজেকে সব সময় সৌভাগ্যবান মনে করি এই ভেবে যে, আমি ভীষণ চমৎকার একজন বাবা পেয়েছিলাম। কয়জনের এমন ভাগ্য হয়! একটা আফসোস হয়তো সব সময় রয়ে যাবে। কখনো বাবাকে জড়িয়ে ধরে বলা হয়নি, আব্বা তোমাকে প্রচণ্ড ভালোবাসি! আমার বাবাকে নিয়ে যতটা বলা যায়, কম হয়ে যায়। এটুকু বলতে পারি আমার বাবা পৃথিবীর সবচেয়ে শ্রেষ্ঠ বাবা। বাবা মানে হাজারো দায়িত্ব আর আমাদের হাসিমুখ। সন্তানের কাছে বাবার বিকল্প নেই কেউ। নির্ভরতার ছায়া অন্ধকারে আলোক রেখা বাবাই। বাবা মানে বন্ধু, পথ প্রর্দশক। সন্তান ও বাবার সম্পর্ক চিরন্তন এক মায়ার সুতোয় বাঁধা। পিতার প্রতি সন্তানের শ্রদ্ধা উপলক্ষ্যহীন। বাবা মানে অসাধারন এক লালনকর্তা, পালনকর্তা এবং প্রয়োজনের নিরব যোগানদাতা। আমি গর্বিত আমার পিতার সন্তান হতে পেরে। সম্ভবত বাবাকে নিয়ে করা এ গর্বটা সব সন্তানেরই অধিকার। আমরা সন্তানেরা অতি সাধারণ হয়েও আমাদের অসাধারন এক বাবাকে সবসময়ই জানাই শুভেচ্ছাপূর্ণ কৃতজ্ঞতা। যিনি শুধু সুশীতল ছায়াই নয় বরং আমাদেরকে দিয়েছেন গর্ব করার পূর্ণ অধিকার। বাবা, সে তো রক্তের সাথে রক্তের টান। স্বার্থের অনেক উর্ধ্বে!! বাবা কতোদিন দেখিনা তোমায়। বড় বড় মানুষেরা বলে গেছেন, পৃথিবীতে খারাপ মানুষ থাকতে পারে, কিন্তু খারাপ বাবা একটিও নেই। বাবারা বোধ করি এমনি হন সেলফলেস, সন্তানকে সবসময়ই বুক দিয়ে আগলে রাখেন। বাবা না থাকার কষ্টের থেকে বড় কষ্ট বুঝি পৃথিবীতে আর নেই। বুকের ভেতরটা বড্ড হাহাকার করে। গলার কাছে কান্নার দমক এসে গলাটা ভারী হয়ে ওঠে! পৃথিবীর সব বাবারা অনেক অনেক ভালো থাকুক। সন্তানের প্রচণ্ড ভালোবাসায় সিক্ত থাকুক বারো মাস বাবাদের নরম দয়ার্দ্র হৃদয়!


Rate this content
Log in

Similar bengali story from Abstract