Krishna Banerjee

Romance Classics

3  

Krishna Banerjee

Romance Classics

ও কেমন আছে ?

ও কেমন আছে ?

4 mins
6


                          ও কেমন আছে ?

                         প্রাপ্তবয়স্কদের জন্য 

                                পর্ব - 9

                       কলমে - কৃষ্ণ ব্যানার্জী

                              আমরা যেদিনথেকে নুতন কোরে সংসার শুরু করেছিলাম তারপর থেকে প্রায় দুই বছর চলেছিলো আমাদের প্রজেক্ট । নুতন সংসার মাসখানেক কেটেগেলো গাছ - গাছ করতে , ঝুমড়ি এখন ঘর সংসারী । ওকে দেখে এখন আমার এক মুহূর্তের জন্য মনে হয়না ও ননবেঙ্গলী । আমার নিজেরি মাঝে মাঝে মনেহয় ঝুমড়ি কি কোরে জানলো আমাদের নিয়ম - কানুন ,আচার - বিচার । যাইহোক সবটাই ঠিক চলছিলো , একমাস পর আমি আমাদের বিয়ের ওনারে একটা ছোটো পার্টি দিলাম । খুব আনন্দ হলো সেদিন । সারাদিনের খাটা - খাটনিতে ঝুমড়ি খুব ক্লান্ত হয়ে পড়েছিল , সকলে চলে যাবার পর , ফ্রেস হয়ে একটা পাতলা নাইট ড্রেস পরিধান কোরে খোলাচুলে যখন বেডরুমে এসে পৌঁছালো ওকে জানো বেশ আলাদাই লাগছিলো আমার । পাতলা কাপড়টার আড়াল দিয়ে ওর দেহটা বেশ মিষ্টি লাগছিলো । আরো বেশি আকর্ষণীয় হয়ে উঠলো যখন ঝুমড়ি ওর দেহটা এলিয়ে দিলো বিছানার উপড়। এই প্রথম্বার আমি আর নিজেকে আটকে রাখতে পারলাম না , আমি নিজেকে এলিয়ে দিলাম ওর উষ্ণ দেহটার উপড়ে। সেদিন রাতে আমি ওর কতটা কাছে এসেছিলাম তা বলে বোঝানো সম্ভব নয় , তবে এটুকু বলতে পারি সেদিন রাতে ঝুমড়ির যতটা কাছে আমি এসেছি আজ পর্যন্ত অন্য কোন নারীর কাছে মন থেকে আমি আসতে পারিনি ।

                             আপনারা হয়তো আমার শেষ কথাটা ঠিক ঠাক বুঝতে পারলেন না তাইতো ? বোঝবার কোথাও নয় , আজ সবটাই বলবো আপনাদের । আমাদের বেশ ভালোই কাটছিলো বিবাহিত জীবন , দেখতে দেখতে আরো চার চারটে মাস কেটে গেলো , আজ আমরা ডাক্তারের কাছ থেকে বাড়ি ফিরলাম । আমরা দুজনেই খুব খুশি কারণ বিষয়টা খুশির মতোই । ডক্টর ঝুমড়িকে পরীক্ষা নিরীক্ষা কোরে পরিষ্কার জানিয়ে দিয়েছে ঝুমড়ি মা হতে চলেছে আর ঝুমড়ির দেহে যে ছোট্ট প্রাণটা ধীরে ধীরে বেড়ে উঠছে আমি তার পিতা । এখন ঝুমড়ির প্রতী আমার একটু বিশেষ নজর রাখা উচিৎ। পরেরদিন সেই আনন্দে দুই হারি রাসগোল্লা নিয়ে পৌঁছালাম কাজের সাইডে , সকলকে বিষয়টা জানাতেই একটা খুশির ঝড় বয়েগেলো সকলের মধ্যে। হঠাৎ আমার ফোনটা বেজে উঠলো আমার প্যান্টের পকেটে , প্রথমে ভেবেছিলাম ঝুমড়ি বোধহয় ফোন করেছে কিছুটা সরে গিয়ে ফোনটা বার করে দেখি আমার মায়ের ফোন । ফোনটা রিসিভ করতেই একটা কান্নার শব্দ ভেসে আসে । আমি মাকে জিজ্ঞাসা করি কি হয়েছে ? মা জানান বাবা হসপিটালে ভর্তি হার্ড এটাকে ডক্টর বলেছেন ফেরার আসা খুব কম তোকে একটি বারের জন্য দেখতে চাইছেন তুই ফিরে আয় বাবা । কয়েক মুহূর্তের জন্য আমি স্তব্ধ হয়ে গিয়েছিলাম , মা আবার বললেন ফিরে আয় বাবা । আমার হুস ফিরলো বললাম যত তাড়াতাড়ি সম্ভব আমি আসছি মা তুমি চিন্তা করনা । ফোনটা কেটে কি করবো কিছুই বুঝে উঠতে পারলাম না । একদিকে ঝুমড়ি অপরদিকে বাবা । এদিকে ঝুমড়ি আমার সন্তানের মা হতে চলেছে । কিছু বুঝতে না পেরে ঝুমড়িকে ফোন করে বিষয়টা জানাতে সে বলল তুমি এখনো আমার জবাবার অপেক্ষাতে রয়েছো উনি তোমার বাবা তোমার এখুনি যাওয়া উচিৎ আমি নিজেকে সামলাতে পারবো । 

                          ফোনটা কেটে কাজের সাইডের কয়েকজনকে বিষয়টা জানিয়ে অফিসের একটা গাড়িনিয়ে বেরিয়ে গলাম কলকাতার সেই নার্সিংহোমের পথে। সেখানে পৌঁছাতে আমার সময় লাগলো 4 ঘন্টা । বাবা তখন ই.সি.ইউ তে । আমি ঢুকতেই ডক্টর বললেন আপনি ওনার ছেলে ? আমি জানালাম হা । ডক্টর বললেন ওনার হাতে হয়তো বেশি সময় নেই , অনেক্ষন থেকেই আপনার কথা বলছেন , ওনার সাথে দেখা করে নিন । বাবার সম্মুখে পৌঁছে আমি জীবনে যে চরম পরিস্থিতির সম্মুখীন হোলাম তার জন্য আমি এক মুহূর্ত প্রস্তুত ছিলাম না । জীবনের এতগুলো বছর কাটিয়ে ফেলেছিলাম কিন্তু বাবা আমার কাছে কোনদিন কিছুমাত্র চায়নি অথচ জীবনের শেষমুহূর্তে এমন কিছু চাইলেন যা আমাকে ধর্ম সংকটের মুখমুখী এনে উপস্থিত করলো । কোন মানুষের জীবনে এমন মুহূর্ত আসতে পারে সেটা যদি আমার সাথে না ঘাটতো তাহলে আমি বিন্দু মাত্র উপলব্ধি করতে পারতাম না । বাবা চলেগেলেন কিন্তু আমাকে এমন এক সংকটার মুখে ফেলে দিয়ে গেলেন যে কয়েক মুহূর্তের জন্য আমি নির্বাক হয়ে গিয়েছিলাম , আমার মনে হয়েছিল আমার পায়ের তলার মাটিটা হারিয়ে গিয়েছে , আমার সামনে সবটাই জানো ঐ কয়েক মুহূর্তের মধ্যে ওলোট পালোট হয়ে গিয়েছিল কিন্তু যে মানুষটা সারাটা জীবন শুধু আমাকে দিয়ে গিয়েছে কোনোদিন কিছু চাইনি তার শেষ চাওয়া টাকে আমি অবহেলা করতে পারলামনা , নিজের বিবেকের সাথে অনেক যুদ্ধ করে টানাপোড়েনের মাঝে তাকে বলতে বাধ্য হয়ে ছিলাম তুমি যেমনটা চাইছো তেমনটাই হবে …………।

                                       চলতে থাকবে ……….


Rate this content
Log in

Similar bengali story from Romance