Kazi Mostak

Abstract Others

3  

Kazi Mostak

Abstract Others

মধ্যবিত্ত এবং ডিসকাউন্ট অফার

মধ্যবিত্ত এবং ডিসকাউন্ট অফার

2 mins
586


গতকাল রাতে অফিস শেষ করে বাজারে গেলাম হটাৎ করেই দেখলাম একদোকানে অফার চলছে বিভিন্ন পণ্যের উপরে । পকেট থেকে মানিব্যাগ টান দিয়ে দেখলাম ৫০০ টাকার একটা নোট মানিব্যাগের চিপায় থেকে মুচকি হাসি দিচ্ছে। সেই মুচকি হাসির উপর ভর দিয়েই ভীরু পায়ে দোকানে ঢুকলাম। একটা ফুল স্লিভ শার্ট নেওয়ার জন্য কারন আমার কোন ফুল স্লিভ শার্ট নেই আর এদিকে শীতবুড়িও জানান দিচ্ছে যে সে চলে আসবে। দোকানী পূর্ব পরিচিত থাকায় যাওয়ার সাথে সাথে বললো কি লাগবে ভাই জড়তা নিয়ে বললাম একটা ফুল স্লিভ শার্ট লাগবে ; কর্মচারী যথারীতি ফুল স্লিভ শার্ট বাহির করে দিল বিভিন্ন পার্সেন্ট ডিসকাউন্টের দোকানী বারবার বলছে ভাই এই শার্ট নেন ঐ শার্ট নেন কিন্তু আমি যে খুঁজছিলাম সবচাইতে বেশি ডিসকাউন্টের শার্ট দোকানীতো তা জানেনা। একটা শার্ট পছন্দ হয়েছিল কিন্তু ঐটাতে একটু কম ডিসকাউন্ট তাই পছন্দসত্বেও শার্টটা নেওয়া হলোনা । যাই হোক অবশেষে বেশি ডিসকাউন্টের একটা শার্ট অনেক কষ্টে পছন্দ করলাম এবং মনের সাথে যুদ্ধ করে অবশেষে শার্টটার মূল্য পরিশোধ করলাম কিন্তু এদিকে আরেক যুদ্ধ শুরু হলো মনের সাথে আর তা হলো ঘরেতো আমার একটা ছেলেও আছে যাই হোক ৫০০ টাকা থেকে মূল্য পরিশোধের পর অবশিষ্ট টাকা দিয়ে ছেলের জন্য কিছু কেনার যুদ্ধ শুরু হলো এবং ছেলের জন্যও একটা প্যান্টের মূল্য পরিশোধে সফল হলাম এবং কিছুটা আত্মতৃপ্তির সাথে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিয়ে রাস্তায় নেমে পড়লাম শূন্য পকেটে, রাস্তায় নেমে এদিকে ওদিকে তাকিয়ে দেখলাম পরিচিত কেউ আছে নাকি? কেউ নেই দেখে স্বস্থির নিঃশ্বাস নিয়ে ক্লান্ত চরণে রাস্তার নেমে পরলাম। রাস্তার গভীরে মাথা গুঁজে দিয়ে হাঁটছি। রাস্তা হা করে আমাকে গিলে খাচ্ছে আর আমিও রাস্তার আরো গভীরে চলে যাচ্ছি কারন পরিচিতজন যদি কেউ জিজ্ঞেস করে কিরে হেঁটে হেঁটে কোথায় যাচ্ছিস? তাহলে নিজের আত্ম-সম্মানে আঘাত করবে। কারন মধ্যবিত্তের আত্ম-সম্মানটা অনেক বেশী। 


Rate this content
Log in

Similar bengali story from Abstract