Kazi Mostak

Others

3.7  

Kazi Mostak

Others

বাবা

বাবা

2 mins
318


"বাবা" শব্দটা শুনলেই চোখের সামনে সুশৃঙ্খল, গম্ভীর, স্বভাবের একজন মানুষের চেহারা ভেসে আসে। কিন্তু বাবারা আসলেই কি তাই ?


আচ্ছা বাবারা কি কষ্ট পায়না ? বাবাদের কি কখনো ব্যথা লাগে না ? তবে বাবারা যতই কষ্ট পাক বাবাদের যতই ব্যথা লাগুক সে তার পরিবারের একমাত্র ভরসা ।

বাবাদের কি দুঃখ হয় না ? হ্যাঁ হয়, তবুও তার কাছে তার পরিবারই বড় সুখ ।

তাহলে কি বাবা ভয় পায় না ? হ্যাঁ বাবারা ভয়ও পায় তাদের ভয় তাদের সন্তান যেন ভুল পথে না যায় বাবাদের ভয় তার সন্তানদের যেন কোন ক্ষতি না হয়। বাবা তিনি তার পুরো পরিবারের রক্ষাকর্তা ।


রান্না ঘরে আমাদের জন্য খাবার রান্না করতে গিয়ে মায়ের হাতে যেমন ফোসকা পড়ে ঠিক তেমনি করে সেই খাবার জোগাড় করতে বাবার পায়েও ফোসকা পড়ে । কিন্তু আমরা তা দেখতে পাইনা । মা যেমন আগুনের তাপ সহ্য করেন তেমনি করে বাবাও যে রোদের তাপ সহ্য করেন তা আমরা বেমালুম ভুলে যাই । মা তার সকল ব্যথা দূর করতে বাবাকে জড়িয়ে ধরে বাবাও মাথাটা তুলে সান্ত্বনা দেন । কিন্তু বাবাদের ব্যথা দুর করতে তারা কাউকে জড়িয়ে ধরে সান্তনা নিতে পারেন না, কারন বাবারা এমনই হয় । মা যখন আঙুল ধরে আমাদের হাঁটতে শেখায় , বাবা তখন অন্য হাত ধরে আমাদের থমকে যাওয়া পদক্ষেপকে সামনে যাওয়ার নির্দেশ দেয় । মায়ের দেওয়া মূল্যবোধ আমাদের জীবনের প্রতিটি মুহুর্তে আমাদের সাথে থাকে, তবে বাবা জীবনে যে নীতিগুলি বলেছিলেন তাও অনেক কাজে লাগে ।


মা তো মাই , তার ভালবাসা, মমতা ও কর্তব্যের তুলনা হয়না । কিন্তু জীবনের যে কোন সময় বাবার ভালবাসা, কর্তব্য, সংগ্রাম ও ত্যাগ ভুলে যাওয়া অকৃতজ্ঞতার সামিল ।


বাবা সবসময়ই নীরবে দায়িত্ব পালন করে যায় কিন্তু কারো প্রতি কোন অভিযোগ তুলেন না। 


Rate this content
Log in