Pronab Das

Inspirational

0  

Pronab Das

Inspirational

লেখালেখির অনুপ্রেরণা ।

লেখালেখির অনুপ্রেরণা ।

1 min
507


একজন সাধারণ মানুষ থেকে লেখক হয়ে ওঠা নিতান্তই কোন সহজ ব্যাপার নয়। কারও লেখার স্বাভাবিক প্রবৃত্তি, ধর্য্য, ও প্রবল ইচ্ছাশক্তি না থাকলে তা সম্ভব নয়। তবে এটাও ঠিক যে বই এর প্রতি ভালবাসা আর নিয়মিত বই পড়া ও লেখা, লেখা-লিখির প্রতি একটা অনুরাগ ও অনুপ্রেরণা জাগিয়ে তোলে। 


একদা এক তেরো বছরের বালক রবীন্দ্রনাথ ঠাকুর কে চিঠি লেখে । সে ওই চিঠির মধ্যে কবিগুরুর নিকট জানতে চেয়েছিল,.....


----'আপনি যে এত বড় কবি হলেন সেটি কিরকম করে? যদি একবার দয়া করে লেখেন তাহলে আমি বড়ই সুখী হব।'


বিশ্বকবি রবীন্দ্রনাথের শিশুদের প্রতি অগাধ স্নেহ ও মমতা ছিল। শত ব্যস্ততার মধ্যেও তিনি চেষ্টা করতেন প্রত্যেকের চিঠির উত্তর দেওয়ার। ব্যস্ত কবি ওই বালকের চিঠির উত্তরে লিখেছিলেন,.....


----'আমাকে যদি কোন উপায়ে কবি হতে হোত তাহলে বলতে পারতুম কি করে কবি হওয়া যায়? আজ তুমি তেরো বছরের ছেলে হয়ে উঠেছে কোন আশ্চর্য্য কৌশলে যদি আমাকে বলতে পার তাহলে আমিও এখনই তেরো বছরের ছেলে হব এবং তোমার প্রশ্নের উত্তর দেব।….. যা আর কেউ শেখায় তা শেখা যায় না, যা নিজে শিখি তাই আসল শেখা।' 

                         ( ১১ই জানুয়ারী ১৯৩৫)


* ( তথ্যসূত্র: মৌচাক, ১০০ তম বর্ষ শারদীয়া সংখ্যা, ১৪২৬ , পৃষ্ঠা নং ০৭ )



Rate this content
Log in

Similar bengali story from Inspirational