arijit bhattacharya

Inspirational


0  

arijit bhattacharya

Inspirational


কতোটা প্রাসঙ্গিক পাশ ফেল

কতোটা প্রাসঙ্গিক পাশ ফেল

1 min 680 1 min 680

আজকাল সরকারী শিক্ষানীতির একটা মূল নীতিই হয়ে উঠেছে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় পাশ ফেল তুলে দেওয়া। এতে করে কমেছে শিক্ষার্থীদের ওপর পাহাড়প্রমাণ চাপ,কমেছে তাদের অভিভাবকদের মানসিক উদ্বেগ । স্বভাবতই চাপ কমানোর একটা কারণ তা সৃজনশীলতা বৃদ্ধির পক্ষে সহায়ক। আরোও একটা কারণ এই উদারনীতির ফলে স্কুলছুটের হার কমবে। স্বভাবতই পাশ ফেলের জন্য পড়ুয়াদের মনে স্কুলজীবনের প্রতি এক আতঙ্ক থাকে,যা তাদের সারল্য এবং চপলতার ওপর বিরূপ প্রভাব ফেলে।


কিন্তু পাশ ফেল তুলে দেওয়া উদারনীতির বদলে সরকারের ভোটনীতির অংশ হয়ে উঠেছে। স্কুলছুটের পরিমাণ বিন্দুমাত্র কমেনি, ছাত্রছাত্রীদের মধ্যে পড়ার উদ্যোগ কমেছে,জানার উদ্যম কমেছে। সমুদ্রগুপ্ত আর যশোধর্মণের কথা কেউ জানে না,ত্র্যম্বকেশ্বর কি জন্য বিখ্যাত তা কেউ জানে না,রাজগৃহের অতীতের নাম কি-তা কেউ জানে না। ক্লাস এইট পর্যন্ত পাশফেল তুলে দেওয়ায় ক্লাস নাইনে উঠে অনেক পড়ুয়াই চোখে সর্ষেফুল দেখছে। পাশফেল তুলে দেওয়ায় অলস মস্তিষ্ক শয়তানের মন্ত্রণাগার হয়ে উঠেছে-খারাপ দিকে ছাত্রছাত্রীদের ঝোঁক বেশি যাচ্ছে। বিদ্যাঙ্গনে সুস্থ প্রতিযোগিতার অভাব পরিলক্ষিত হচ্ছে।


তাই পাশ ফেল আজ কতোটা প্রাসঙ্গিক- তা নিয়ে সরকারের আর সর্বোপরি জনসাধারণের ভেবে দেখবার সময় হয়ে এসেছে। কারণ জনতাই জনার্দন।


Rate this content
Log in