Rima Goswami

Drama Tragedy

2  

Rima Goswami

Drama Tragedy

কোটিপতির বিটি

কোটিপতির বিটি

3 mins
90


ঝুপড়ি র এক চিলতে ঘরে রোদ টুকু ঢোকেনা । সেখানেই পরে আছে চল্লিশ উর্ধ শ্যামলী । অসুস্থ সেবা করার কেউ নেই । শুয়ে শুয়ে তবু ঠাকুরের কাছে একটাই প্রার্থনা কোটিপতির বিটি যেন ভালো থাকে । তখন শ্যাম সুন্দর বনবাড়ি র মেয়ে সিয়া র অসুস্থ হয়ে যাওয়ায় সারা পরিবারের মধ্যে হুলুস্থুল । ওদের বাড়িতেই বারো মাসের রান্নার কাজ করতো একসময় শ্যামলী । তার পর অনেক দিন হলো সে চানাচুর ফ্যাক্টরি তে কাজ করছিল । তার পর সেদিন এই ঝুপড়িতে ছুটে এলো শ্যাম সুন্দর জি কেঁদে পড়লো শ্যামলীর কাছে । সিয়া খুব অসুস্থ অবস্থায় আছে । বোন ম্যারও ট্রান্সপ্লান্ট করতে ডোনার চাই আর এত তারাহুড়োতে নিজের মায়ের থেকে ভালো ডোনার কে হতে পারে ? তাই অগত্যা শ্যামলী ভরসা । হ্যাঁ শ্যামলী সিয়ার সারোগেট মা । শ্যাম সুন্দর বনবাড়ির স্ত্রী ঊর্যা র খুব কম বয়স থেকেই থাইরয়েড সুগার ইত্যাদি থাকায় মিস্ক্যারেজ হয়ে যায় বারবার শেষে তারা সিদ্ধান্তে আসে এবার সাহায্য নিতে হবে অন্য কোলের । ডিম্বাণু ভীষণ কমজোর হওয়াতে সে সে চেষ্টা ও বিফলে গেল । তখন ঊর্যা বনবাড়ির মনে ধরে বাড়ির রান্নার লোক শ্যামলী কে । বিধবা অবিভাবকহীন বছর ত্রিশের শ্যামলীকে ওরা মোটা টাকার লোভে ফেলে যাতে ও স্বইচ্ছায় শ্যাম সুন্দরের সাথে দৈহিক মিলনে একটি সন্তান উৎপন্ন করে ওদের হাতে তুলে দেয় । শ্যামলী না করে দেয় , কাজ ছেড়ে চলে যায় । হাতে পায়ে ধরেও যখন কাজ হয় না তখন ওকে অপহরণ করে শ্যামসুন্দর , নিজের বাড়িতেই গৃহবন্দী রেখে দিনের পর দিন জোর করে শারীরিকভাবে মিলিত হয় ওর সাথে । ক্লান্ত বিদ্ধস্ত অবস্থাতেই গর্ভবতী হয়ে ওঠে শ্যামলী।

তার পর শ্যামসুন্দর আর ঊর্যার আকাঙ্ক্ষা পূরণ হওয়ায় তারা দারুন যত্ন নিতে শুরু করে শ্যামলীর । রাগে দুঃখে অসহায় শ্যামলী বলে উর্যা কে কোটিপতি র মেয়ে কোটিপতি র বৌ হয়ে তার কি লাভ যদি একটা সন্তানের জন্য তাকে শ্যামলীর মতো এক অনাথ ভিখারি মেয়ের সাহায্য নিতে হয় । ওকে ভীষণ নজরদারির মধ্যে রেখে দেয় দম্পতি । তার পর জন্ম নিল সিয়া , ওইটুকু প্রাণটা যাকে নিজের অনিচ্ছা তেই পেটের মধ্যে সিচে ছিল শ্যামলী জন্মের পর তাকে দেখে কেঁদে ফেলে , ওর কোনো হক নেই এই ছোট পরীটা র ওপর এটা ভেবেই ও কষ্টে মরে যাচ্ছিল । যথারীতি সিয়া জন্মানোর পর শ্যাম সুন্দর চারদিকে ছড়িয়ে দিলো তার আর ঊর্যার একটি কন্যা সন্তান হয়েছে । দুধ থেকে মাছিকে ফেলার মতো ওরা শ্যামলীকে ছুড়ে ফেলে দেয় । সাথে কিছু টাকা ওরা দিতে চেয়েছিল কিন্তু শ্যামলী নেই না , বলে যায় সন্তানকে সে বেচবে না । যদি ভবিষ্যতে কোনোদিন ওর পেট থেকে জন্ম নেওয়া কোটিপটির বিটির কোনো দরকার হয় তার নিজের মায়ের শ্যাম সুন্দর যেন শ্যামলীর ঝুপড়ি র করা নাড়ে । ওরা তাচ্ছিল্য র সাথে হাসে । দিন বয়ে যায় , বুকে পাথর নিয়ে শ্যামলী বাঁচে আর ওর সন্তান কোটিপতি র ঘরে বেড়ে ওঠে । তার পর একদিন সিয়ার রোগ ধরা পড়ে শেষ মুহূর্তে আর ভগবানের কি লীলা এক কোটিপতি কে এক ভিখারীর দুয়ারে আবার ফিরে আসতে হয় । এবার তবে জোর করতে হয় না নিজের সন্তানকে বাঁচাতে স্বইচ্ছায় বোন ম্যারও দেয় শ্যামলী । অবস্থা স্থিতিশীল হয় সিয়ার , কিন্তু এই বয়সে দীর্ঘ অবহেলিত শ্যামলীর শরীরটা আর নিতে পারে না । বিছানায় পরে যায় ও । শুয়ে শুয়ে তবু নিজের সন্তানের জন্য চিন্তা । এ ভাবেই এক রাত চির শান্তির দেশে পাঠিয়ে দেয় শ্যামলী কে । সুস্থ হয়ে কোটিপতি র মেয়ে সিয়া তার মা ঊর্যা কে জড়িয়ে ধরে ভালোবাসা দিয়ে , মা যে তাকে আবার নবজীবন দিয়েছে নিজের বোন ম্যারও দিয়ে ।



Rate this content
Log in

Similar bengali story from Drama