জীবনে ভালোবাসার মুল্যাঙ্কবোধ :-

জীবনে ভালোবাসার মুল্যাঙ্কবোধ :-

2 mins
169


একটা ছোট্ট গল্প :

পাহাড়ে বেড়াতে গেলো স্বামি স্ত্রী, স্ত্রী রোমাঞ্চকর মুহূর্ত গুলো উপভোগ করতে করতে একটু অন্যমনস্ক সে অনেক গভীর ভাবে অনুভূতি সহকারে চারদিকে দেখতে দেখতে হোচট খেলো গড়িয়ে পরলো। মেয়ে টি কে ছেলেটা বাঁচাতে সেও লাফিয়ে গড়াতে লাগলো আর কোনো রকমে মেয়েটির হাত ধরলো।। 

তারপর

কোনো ভাবেই মেয়েটি কে তোলার চেষ্টা করেও পারছিল না, এমতাবস্থায় ছেলেটির গড়ানোর সময় ধাক্কাতে একটি বড়ো পাথর আস্তে আস্তে গড়িয়ে ছেলে টির পিঠে জোরে পরলো, ছেলেটি খুব খত হলো, পিঠে তার পাথর এর হাত এ তার স্ত্রী এর প্রাণ।

ছেলেটি জানে না যে তার ই নীচে একটি গর্ত আছে যা তে একটি সাপ রয়েছে। মেয়েটিও জানে না যে ছেলেটির পিঠের ওপর একটি পাথর এসে চাপ দিয়ে আছে।


মেয়েটি ভাবছে, আমি নীচে পড়ে যাচ্ছি এবং আমি বেয়ে উপরে উঠতে পারব না কারণ সাপটা আমাকে কামড়ে দেবে। কেন তার স্বামি আরেকটু শক্তি দিয়ে তাকে টেনে তুলছে না?


আর ছেলেটি ভাবছে, আমি খুবই ব্যথা অনুভব করছি। তথাপি আমি তাকে আমার সাধ্য মতো টেনে তুলছি। কেন তার বউ নিজে চেষ্টা করে আরেকটু উঠছে না?


# জীবনের শিক্ষা :

অপরপক্ষ কতোটা চাপে আছে তা আপনি কখনো জানবেন না এবং আপনি কতোটা চাপে আছেন তা অপরপক্ষও কখনো জানবে না। এটাই জীবন। আপনার কাজ, পরিবার, অনুভূতি, বন্ধু যাই হোক না কেন একে অন্যকে বোঝার চেষ্টা করা উচিত। তাই ভিন্ন ভাবে ভাবতে শিখুন। একে অপরকে বুঝতে চেষ্টা করুন এবং সুসম্পর্ক গড়ে তুলুন।


আমরা বলি যে ভুল বোঝাবুঝির অবসান হোক, কিন্তু সেটা একার দ্বারা কি সম্ভব।। সুন্দর হোক সবার জীবন কিন্তু সেটাও তো "আমাদের দুজনের একসাথে" ক জন ভাবে।।


সেই মেয়ে টা কে ছেলে টা বাঁচানোর পর কি তাকে আরো আগলে রাখবে, আরও সামলাতে পারবে নাকি তার ওপর চেঁচিয়ে তাকে আরো ছোটো করবে, দূরে ঠেলে দেবে অপমান করে, যে সে কর্ত্যবের দাস সবার কাছে নিজেকে প্রমাণ করতে যে সে কতটা কর্তব্যপরায়ণ।। ছেলে টির কি ভালোবাসা সত্যি নাকি কর্তব্য বোধ এ বাঁধা। কোন কারণে মেয়েটিকে বাঁচালো সে। ভালোবাসা আর কর্তব্যবোধ দুটো আলাদা এটা বুঝতে হবে মানুষ কে আগে।।


#সারাংশ:

কোনটা করা উচিৎ??

ভালোবাসতে চাই সবাই ভালোবাসা টাও অনেক সহজ কিন্তু ভালো রাখতে পারে কজন, এই জীবনে ভালো রাখার লোকের অভাব ভীষণ। আমরা অনেকেই এটা ভাবি যে নিজেকে ভালো রাখার দায়িত্ব শুধু নিজের কিন্তু আমরা নিজেকে ভালো রাখতে অন্যের ওপর খুব সহজেই নির্ভরশীল হয়ে পরি।। কারণ আমরা অনুভব করি যে প্রত্যেকে ভালোবাসা ছাড়া অস্তিত্বহীন।।

                            --


Rate this content
Log in

Similar bengali story from Romance