Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published
Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published

Subrata Nandi

Inspirational


2  

Subrata Nandi

Inspirational


গর্বিত ভারতীয় বলে

গর্বিত ভারতীয় বলে

1 min 546 1 min 546

শুধু একটি বিশেষ ঘটনায় ভারতীয় বলে গর্ববোধ করি না। গর্বের জায়গা ছড়িয়ে আছে প্রতিটি ছত্রে ছত্রে উজ্জ্বল হতে উজ্জ্বলতর হয়ে। এই দেশ তোমার আমার একই ধর্মের সুরে বাঁধা। আর কোথাও খুঁজে পাওয়া দুষ্কর এমন ভূমি, যেখানে সমাদৃত সকল ধর্মের মানুষ। পবিত্রতার পূর্ণাঙ্গ পুণ্যভূমি আমার দেশ ভারতবর্ষ। 

 এই ভূমিতে যুগ যুগ ধরে জন্মগ্রহণ করেছেন বহু মহাপুরুষ। দেশের সেবায় নিয়োজিত ছিলেন অসামান্য ব্যক্তিত্বসম্পন্ন সব মানুষজন। ভারতের বিভিন্ন রাজ্যে পরিক্রমা ক'রে এক বিশ্রুত অধ্যায় উন্মোচিত হয়েছিল মননে। নিজের দেশে শিক্ষা সংস্কৃতির বৈচিত্র্যময়তা দেখে মুগ্ধতার আবেশ বারংবার কড়া নাড়ে হৃদয় কুঠুরিতে। প্রথমেই গর্ববোধ করি জাতীয় সঙ্গীত নিয়ে। কবিগুরুর সর্বশ্রেষ্ঠ সৃষ্টি "জন গণ মন অধিনায়ক জয় হে..।" যখনই শুনি আমার দেশের জাতীয় সঙ্গীত, মনের ভিতর একটা অন্য অনুভূতি কাজ করে অক্লেশে। গর্বিত বোধ করি সর্বক্ষণ। আরও খুশি হয়েছি আমাদের জাতীয় সঙ্গীত পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জাতীয় সঙ্গীতের মর্যাদা পাওয়ায়। আমাদের কৃষ্টি ও সংস্কৃতি অন্যান্য যে কোনো দেশের থেকে সেরা।

 "বৈচিত্র্যের মাঝে ঐক্যবদ্ধ" থাকা আমাদের গর্ব। প্রাঞ্জল ভাষার প্রয়োগ আমাদের অহংকার। স্মৃতিমেদুর হয়ে আছে মণিকোঠায় একটাই অনুরণন, "আমি ভারতীয়, গর্ববোধ করি আমৃত্যু এই অহংকার নিয়ে। বারবার এই ভূমিতে যেন জন্মগ্রহণ করতে পারি।"


Rate this content
Log in

More bengali story from Subrata Nandi

Similar bengali story from Inspirational