Sagnik Bandyopadhyay

Inspirational Others

3.0  

Sagnik Bandyopadhyay

Inspirational Others

বইপোকা

বইপোকা

1 min
21.9K



সুমন তার বন্ধুদের কাছে বইপোকা নামে পরিচিত। তার জীবন আর বই ওতপ্রোতভাবে জড়িত। বই ছাড়া এক মুহূর্ত তার চলে না। সুমনের কাছে কলেজস্ট্রিট স্বর্গ স্বরূপ। প্রতি সপ্তাহে তার কলেজস্ট্রিট যাওয়া চাই। তার বাড়িটাই ছোটখাটো একটা লাইব্রেরী। তার আনন্দের সঙ্গী বই আর দুঃসময়ের সঙ্গী বই। সুমনের একদিন স্বামী বিবেকানন্দের একটা বই পেল। পড়তে পড়তে সে মুগ্ধ হলো, স্বামীজীর সাহিত্যগুণ দেখে। সে ক্রমে স্বামীজীর বইয়ের আরেকটা ছোটো লাইব্রেরি তৈরি করল। সুমনের সময়ের কোন হুশ থাকে না সে একের পর এক বই পড়তে থাকে। তার মা বলেন,"সুমন খেতে আয়।" সুমন খুব দ্রুত খাওয়া শেষ করে আবার পড়তে শুরু করলো। তার জ্ঞানের ভান্ডারও অফুরন্ত। কিন্তু তার মধ্যে কোনো অহংকার নেই। অমায়িক প্রকৃতির ছেলে সুমন। সুমনের কাছে অনেক বন্ধু এসে বই নিয়ে যায়। এখনকার যুগের মানুষেরা বই বিমুখ হয়ে পড়ছে। তাই সুমন সবাই যাতে বই পড়ে তার জন্য তার লাইব্রেরীটা সকলের জন্য খুলে দেয়। সুমন সবাইকে ডেকে ডেকে বলে,"একবার আসুন এসে আমার লাইব্রেরীর বই পড়ে যান।" দিন যেতে থাকলো প্রতিদিন রাস্তায় দাঁড়িয়ে একই কাজ করে যায় সুমন। আস্তে আস্তে দু-একজন লাইব্রেরীতে বই পড়তে শুরু করলেন। ধীরে ধীরে পাঠকের সংখ্যা বাড়তে শুরু করলো। সুমনের মতো অনেকেই বইপোকা হয়ে উঠলেন।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational