Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sulata Das

Inspirational

3  

Sulata Das

Inspirational

সুখ

সুখ

1 min
30



একটুকরো সুখ আমি 

      বাজার থেকে কিনতে চাই।

কিন্তু কোথায় পাব তাকে

     তা তো সঠিক জানা নাই।

এক ঝুড়ি দু:খও আছে -

      লুকিয়ে মনের ওলি গলি তে,

বেচতে হবে তার পুরোটাই 

      একদম ওজন দরে তে।

বলতে পারো কোথায় হয় 

      সুখ-দু:খ বেচা কেনা ?

কতো লোক কে যে শুধোলাম-

       কেউই তা বলতে পারলো না!!

মনে সুখ না থাকলেও -আমার

     সুখের অনেক সাধন আছে।

আছে দামি বাড়ি -গাড়ী ,

     আসবাবপত্র ভারী ভারী।

আলমারি ভরা কতো শাড়ী ,

     সস্তা-দামি-রকমারি।

ঢাকাই,মসলিন,বালুচরী, 

    সিন্দুকে গয়না ভরি ভরি।

ব্র্যান্ডেড সব জামা-কাপড় ,

     জুতো-ড্রেস কত রকম!!

কিনি এসি-ফ্রিজ-টেলিভিশন -

     যখন যা ইচ্ছে করে আমার মন।

মোটা মাইনের চাকরি আছে,

     ব্যাঙ্কে অনেক টাকা আছে।

দেশে-বিদেশে বেড়ানো আছে,

     ঘরে নোকর-চাকর আছে।

সোহাগ করার স্বামী আছে,

     সোনার টুকরো ছেলে আছে।

পড়ায় তার ভালো মাথা আছে,

    কলেজ ইউনিভার্সিটির ডিগ্রি আছে।

সাজানো এক সংসার আছে,

     সুন্দর ফুলের বাগান আছে।

অনেক ভালো বন্ধু আছে,

     আত্মীয়দের ভালোবাসা আছে।

এতো পাওয়ার মাঝেও যে 

       কেনো উদাস হয় এ মন!!!

জবাব তার পারেনি দিতে 

       কোন আপনজন।

সবসময় মন উদাস, 

      সবসময় মন খারাপ,

সবসময় মনের মাঝে -

     অনুভবি গভীর চাপ। 

তাই ভাবলাম সুখ কিনবো,

      কোন দোকান খুঁজে পেলাম না।

 কতো জন কে জিজ্ঞেস করলাম,

       কেউ তা বলতে পারলো না। 

হন্যে হয়ে অবশেষে 

        চুপ করে আছি বসে,

কে যেন ফিসফিসিয়ে 

        বললো এসে কানের পাশে-

 ‘এতো সুখের মাঝে -

       যে ‘দু:খ’ তোর লুকিয়ে আছে,

 আসলে তা তোর মনের অসুখ-

      ফেল তাকে ছুঁড়ে মন থেকে দূরে।

কি পেলাম-আর কি পেলাম না ! -

      কি হবে-আর কি না হবে !

 দুশ্চিন্তা গুলো সব ছাড়।

      দু:খ গুলো বিয়োগ কর,

 সুখ গুলোকে জুড়তে থাক।

      রাখিস না মনে কোনো-

 মান-অভিমান , দু:খ -রাগ।

      দেখবি অসুখ টা তোর গেছে সেরে

 জীবনটা গেছে পরম সুখে ভরে।


Rate this content
Log in