Santana Saha

Abstract

2.3  

Santana Saha

Abstract

সময়ের দান

সময়ের দান

1 min
381



গঙ্গার পাড়ের ঐ লঞ্চঘাটের জেটিটা,

সেদিন বিলি করছিল সময়....

শান্ত গোছানো হাওয়া আর 

স্তিমিত সূর্যের আলোর সাথে,

মনের ঘরের কিছুটা এলোমেলো হাওয়া

মিশিয়ে,বিনুনী বাঁধছিল গঙ্গার জলে....

মনের সমস্ত আড়ষ্টতা,আড়মোড়া ভেঙে,

এগিয়ে যাচ্ছিল,বিনুনী হবার লোভে....

সময়ের দুর্ভেদ‍্য প্রাচীর ভেদ করে,

এগিয়ে আসছিল একে একে,সমস্ত

বেদনা,অভিমান,প্রগলভতা.....

আকাশে ভেসে থাকা ফিরতি পাখির

ডানায়,দিনশেষের বিষন্নতা,আনমনে

এঁকে যায় তার আল্পনা....

আমি শুধু চাতকের মত,সময়ের কাছে

ভিক্ষা করে নিই,

আরেকটু প্রশান্তি জড়ানো নীরবতা....

দূরপারের শ্মশান থেকে উঠে আসা ধোঁয়া,

মেলবন্ধন ঘটায়,শেষ হয়ে যাওয়া

জীবনচক্রের সময়ের সাথে চলমান বর্তমানের...

সময়ের গহ্বরে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা

প্রশ্নের, উত্তর তো শুধু দিতে পারে সময়ই.….



Rate this content
Log in