Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational

4.5  

Nityananda Banerjee

Classics Inspirational

সবুজ ঘাস

সবুজ ঘাস

1 min
344



কেন নীল হয়ে যাও তুমি ;

ডাকি যদি শ্যামলীমা বলে,

ঝোপ ঝাড় জলা বনভূমি ;

যবে আমি চাঁদে যাই চলে !

কচি কলাপাতা রঙে ঘাসে ;

ছেয়ে থাকা প্রান্তর মাঠ,

মুখে কেন নীল রং ভাসে ;

হৃদয় যার সবুজের হাট !

করিৎকর্মা চির হরিতের দোরে ;

পায়ে পায়ে দলি দূর্বাদল,

শিশিরসিক্ত কোন শারদীয়া ভোরে ;

প্রেম জাগে বুকে অবিরল ।

তৃণভোজী শাবকের উদর পূরণ ;

মনে তোর দহনের জ্বালা,

আমি হেরি নবনব সৃষ্টি বিচ্ছুরণ;

সবুজ ঘাসের পরে কচি ডালপালা ।

ইট কাঠ পাথরের প্রাসাদ ;

লনে তার শ্যামল প্রকাশ,

মোহময়ী নগরীর ঘন অবসাদ;

আকাশের নীলে যেন মেঘ একরাশ।

আধুনিক জীবন তোর ঘ্রাণ ;

পেতে চায় আপন হৃদয়ে,

ইট কাঠ পাথরের প্রাণ ;

ভরে দাও বিলম্বিত লয়ে ।

*************************************



Rate this content
Log in

Similar bengali poem from Classics