Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Utso Bhattacharyya

Abstract Inspirational

4.0  

Utso Bhattacharyya

Abstract Inspirational

স্বাধীনতার অপূর্ণ সাধ

স্বাধীনতার অপূর্ণ সাধ

1 min
60


দেশ আমাদের স্বাধীন আজি অনেক বলিদানে৷

স্বপ্নপূরণ হয়নি তবু, দারুণ ব্যথা প্রাণে৷

প্রাণকে হেলায় তুচ্ছ করে লড়লো যারা, মরণজয়ী—

সোনার সে'দেশ হয়নি গড়া; সমাজবাঁধন অবক্ষয়ী!

নারী-সম্মান লুঠ করে আজ নরপশুরা অহরহ৷

ভারত মায়ের সম্মান কৈ? আইনকানুন আজ্ঞাবহ!

ধনকুবের যে দেশেতে, পিলসুজেরা পায় না খেতে!

'ধর্ম' নামের মৌতাতে, জনগণ সব আছে মেতে!

সংস্কারের কুপ্রভাব পিছে টানে প্রগতি আজও৷

দুর্নীতিতে কলুষিত দেশ, অব্যাহত গুণ্ডারাজও!

শিক্ষার সাথে তুল্যমূল্য কাজের সুযোগ নেই!

শিক্ষা-স্বাস্হ্য-জীবনযাত্রা পিছিয়ে আছে সেই৷ 

 পেটের দায়ে শিশুরাও আজ শ্রমের ঘানিতে বাঁধা৷

  জীবন যুদ্ধে ঢাকা পড়ে যায়, কত নিষ্ফল কাঁদা!

   স্বাধীনতার প্রকৃত অর্থ রূপায়িত হবে যে'দিন৷

   জগৎসভার শ্রেষ্ঠ আসন ভারত পাবে সে'দিন৷


Rate this content
Log in