Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Debanjana Pramanik

Tragedy Fantasy Others

4.3  

Debanjana Pramanik

Tragedy Fantasy Others

ঋণ শোধ

ঋণ শোধ

1 min
362


তোমার ঋণ শোধ হবেনা কোনদিন ,

 ঋণের স্মৃতিতে থেকে যাবে চিরদিন ।

ভূমিষ্ঠ লগ্ন থেকে তুমি ছিলে ছায়া হয়ে !

রাগ-দুখ-কলহ-অনুতাপ কে সঙ্গে বয়ে।

দিনের শেষে রাত ক্রমশ গভীরে যায় ;

তারা রাশি নির্বাক ভঙ্গিতে মিট-মিট করে জ্বলে যায়।।

নিদ্রা বিলীন হয়---

সংসারের হাল টানতে টানতে,

 বাহ্যিক ঋণের বোঝা বহন করে

খুশি থাকার ভানে তোমার জীবন কাটে ,

নিশ্চুপ দৃষ্টিতে কাতর হয়ে

গর্ভধারিণীর জর্জরিত ললাট ফাটে।

বুঝতে দাওনি তোমার বুক চেরা ক্লেশ ;

কথা দিলাম, একদিন ঘুচবো তোমার 

        ক্ষতর অবশেষ।।

আমার গর্ব, আমি তোমাদের গর্ভজাত

অভ্যাস-শিক্ষা-সহবত -এ হয়েছি সহজাত।

যতই ভাবি, তোমার ঋণ শোধ করবো একদিন

অকপটে একটি উক্তি উঁকি মারে,

দূর বোকা!

"বাবা-মা এর ঋণ শোধ করা যাবে না কোনদিন"!


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy