Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ronak Banerjee

Abstract Romance

1  

Ronak Banerjee

Abstract Romance

প্রস্তাব

প্রস্তাব

1 min
356



রাতের অন্ধকার,

জোনাকি ও তারাদের কাছে প্রস্তাব রাখে অল্প আলোর;

সঙ্গে যুক্ত হয় অবিরাম ঝিঁ ঝিঁ ডাক।


প্রভাতী আকাশ,

সূর্যের নিকট প্রস্তাব রাখে একটি রোদ ঝলমলে দিনের;

আর অসংখ্য সাদা মেঘের ভেলার ক্লান্তিহীন চলাচল।


একটি ভোর,

মোরগের নিকট প্রস্তাব রাখে সকলের ঘুম ভাঙ্গার;

সঙ্গে বয়ে যায় সুস্থ নির্মল শীতল প্রশান্তি বাতাস।


একটি সিনে পরিচালক,

প্রখ্যাত অভিনেতা-অভিনেত্রীর কাছে প্রস্তাব রাখে অভিনয় করার;

প্রফিটের সঙ্গে উপরোক্ত পাওনা সিনে অ্যাওয়ার্ড।


দুটো অজানা মানুষ, দুটো ভিন্ন সত্ত্বা,

একে অপরকে ভালো লাগার পর প্রেমের প্রস্তাব দেয়;

সঙ্গে আবিষ্ট থাকে হাসি-কান্না, আনন্দ-বেদনার মিশ্র প্রতিক্রিয়া।


দীর্ঘদিনের একটা সম্পর্ক,

প্রস্তাব রাখে শীঘ্র শুভ পরিণয়ের;

হাতে-হাত রেখে সাতজন্মের অটুট বন্ধনের।


একটি ফুলের কুঁড়ি,

প্রস্তাব দেয় সুন্দর ভাবে প্রস্ফুটিত হ‌ওয়ার;

তার সুবাসে পরিবেশকে আরও প্রাণবন্ত করে তোলার।


প্রস্তাব,

শুধুই একটি শব্দ বা অবস্থা নয়,বিরাট একটি কর্তব্য‌ও;

এ পৃথিবীর সকলেই প্রস্তাবিত বিধাতার কাছে।

             

              



Rate this content
Log in

Similar bengali poem from Abstract