Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Abstract Classics Inspirational

3  

Utso Bhattacharyya

Abstract Classics Inspirational

পরম চেতনা

পরম চেতনা

1 min
145



    কাল-প্রবাহ শুরুর আগের 

         মহান সে অস্তিত্ব,

    জীবনের মত স্পন্দনশীল

         মৃত্যুর মত নিত্য৷

    সকল প্রকার শক্তিসমূহ 

          সকল কিছুর ভর,

    যা কিছু শূন্য যা কিছু সাকার —

          সব নিয়ে তার ঘর৷

    আদিমতম অন্তহীনতা

          সর্বত আছে ভেসে,

    খন্ড-শক্তি বিচরণ শেষে

          সেখানেই গিয়ে মেশে৷

    বর্ণনাতীত বর্ণচ্ছটা,

          অথচ বর্ণহীন!

    আঁধার ভরা রাত্রিও সে,

           সে-ই উজ্জ্বল দিন৷

    জগত-জোড়া কর্মকান্ডে

           মহান বৈপরীত্য,

    সৃষ্টি-বিনাশ আবর্ত ঘিরে

           তার-ই প্রকাশ নিত্য৷ 

    মহাজাগতিক সুর মিশেছে

           পঞ্চভূতে এসে,

    পরম-চেতন প্রকাশ পেল

           ক্ষুদ্র সাকার বেশে৷

    নির্ধারিত পরিক্রমার

           সময় হলে শেষ,

    ক্ষুদ্র-চেতন মুক্ত হবে,

           ফেলে রেখে তার বেশ;

    যুক্ত হবে ফিরে গিয়ে

           পরম-চেতন সনে, 

    নিজ নীড় সে খুঁজে পাবে

            সেই মাহেন্দ্র ক্ষণে৷

    অবিচ্ছিন্ন সে মহাচেতন

            নেই শুরু নেই শেষ,

    প্রলয়ের নামে ধ্বংস করে সে

            গরল-উদ্গারী দ্বেষ৷

    ক্ষুদ্র অহং ত্যাগ করে তাই

            ক্ষুদ্র-চেতন শেষে,

    অতলান্ত অনন্তব্যপী 

            পরম-চেতনে মেশে৷



Rate this content
Log in

Similar bengali poem from Abstract