Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Krishna Banerjee

Classics

4  

Krishna Banerjee

Classics

প্রেম আজ কাল

প্রেম আজ কাল

2 mins
272


                         প্রেম আজ কাল

                            2/09/2023

                    কলমে - কৃষ্ণ ব্যানার্জী

      " তোমার মুখটা কি সুন্দর আমি বলবই বলবো "

           কারো মুখ , কারো চোখ ,কারোবা কথা,

   এই সকালের উপর ভিত্তিকারে জামাট বাঁধে আজকের প্রেম ।

        চোখের ভালোলাগাতেই সবকিছু , একটি ছেলেরকাছে একটি মেয়ে আর একটি মেয়ের কাছে একটি ছেলে মানেই প্রেমের রসদ । প্রেম জামাতবেধে মিষ্টি হবে না তিতো সে চিন্তা পরে । কিছুটা চোখের নেশা , কিছুটা দেহের চাহিদাতেই জামাট বাঁধে আজ কলকার প্রেম । তারপর ভিক্টোরিয়ার মাঠে বসে , স্বপ্নের জাল বনে অবুঝ প্রেমিক প্রেমিকা । এখানে মনের কোন বিষয় নেই । মনথেকে প্রেম আজকাল হয়না বললেই চলে ।

আপনারা হয়তো বলবেন এইযে ছেলেমেয়েরা বিরহে সুইটসাইট করে নিচ্ছে সেগুলো , না মশায় প্রেমের জন্য নয় পরাজয়ের গ্লানি কাটাতে । যেখানে ত্যাগ নেই সেখানে প্রেম কিসের ? বিষয়টা একটু ভারি হয়ে গেলো তাইনা , একে অপরকে পেয়েই বা কি লাভ ? একশ জুড়ির মধ্যে সংসারী কাজন , একটা সময়ের পড় সকলকেই দেখতে পাবেন আদালতে পাক খেতে , বিচারপতি মুক্তি চাই । চোখের নেশা কেটেজায় বাস্তবের মাটিতে পা পড়তেই । মিষ্টি ঠোঁট আর মিষ্টি থাকেনা , ঝিলের মতো চোখ হয়ে ওঠে পচা নার্দামা । যে স্বপ্ন গুলো দুজনে মিলে দেখেছিল বাস্তবে তার মূল্য মূল্যায়ন করেই উঠতে পারেনি তারা । আজ ভারারে টান সকল স্বপ্ন ধীরে ধীরে ধূসর হতে থাকে । একে অপরের কাছে আজ যেনো অভিশ্প্ত । যেখানে মনের গভীরতা নেই সেখানে প্রেম জন্মাতেই পারেনা । চোখ , মুখ , নাক ,রং দিয়ে দেহ তৈরী হয় মন নয় ।

তাই আজ কাল আর প্রেম হয়না হয় শুধু ভালোবাসার নেশা ।

                             সমাপ্ত



Rate this content
Log in

Similar bengali poem from Classics