Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Krishna Banerjee

Abstract Fantasy Others

3  

Krishna Banerjee

Abstract Fantasy Others

জন্মদাতা কেন কাঁদে ?

জন্মদাতা কেন কাঁদে ?

2 mins
5


   কপাল বেয়ে বয়ে চলেছে ঘাম ,

                সেই ঘামে সিক্ত হচ্ছে মেদিনী।

   সিক্ত মেদিনী ভেদ করে জন্ম নিচে —----

                 ধান , গম , আলু ,পটল সকলে ।

   অথচ যে মানুষটার ঘামে আদের জন্ম,

                 তার থলিতে মোটা চালের পান্তা,

সাথে ধানি পেঁয়াজ আর একটা কি - দুটো লঙ্কা ।

                 তাহলে তার কষ্টের ফল যাচ্ছে কোথায় ?

বিষয়টা অনেকটা ঘর জামায়ের মত ।

           বাবা - মা কষ্ট করে পুত্র জন্ম দিলেন ,

তাকে মানুষ করলেন আর বিয়ের পর সে কিনা —---

            শশুর শাশুড়ির ছেলে হয়ে গেলো।

কতদিন চলবে এই পুঁজিবাদি সম্প্রদায়ের অত্যাচার ।

  কতদিন চলবে অসহায় চাষীদের উপর অত্যাচার ?

কতদিন মরবে ঋণের দায়ে জর্জরিত চাষীর দল ?

               এ যেনো এক মগের মুলুক ।

গরীবের রক্ত যতই মিষ্টি হোক খেতে খেতে যখন শেষ হয়ে যাবে , ঠিক তখন কোথায় যাবে তোমরা ?

       ফল খাবার উন্মাদনায় আজ গাছ কাটছো —

কাল যখন গাছটাই থাকবেনা , তখন কাটবে কি ?

        ঠান্ডা ঘরে থেকে চামড়া পাতলা হয়ে গিয়েছে ,

ঘাম ঝরানো তোমাদের কমম নয় ।

        আজ যে অর্থের অহংকার করছো , কাল সেই অর্থই হয়ে যাবে গলার কাঁটা , বাক্স বন্দী অর্থ তোমাদের - দিকে তাকিয়ে হাসবে , আর উচ্ছাস করে বলবে ,

                  জন্মদাতা কেনো কাঁদে ?


Rate this content
Log in

Similar bengali poem from Abstract