Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Krishna Banerjee

Inspirational

4  

Krishna Banerjee

Inspirational

চলে যেতেই হবে

চলে যেতেই হবে

2 mins
6


চলে যেতেই হবে

                   কলমে - কৃষ্ণ ব্যানার্জী

                            30/3/2024

      এসেছি যখন তখন চলে যেতেই হবে……

       তুমি , আমি আমরা যারা যারা এসেছি ….!

      প্রত্যেক কেই একদিন চলে যেতেই হবে ।

    এখন প্রশ্ন হলো ,এলাম যখন তখন যাবো কিনিয়ে ?

     আমরাতো যাবার আগেই চলে গিয়েছি ……, 

 শুধু একটা মিথ্যে অভিনয় করে বলছি চলে যেতেই হবে ………।

    চোখ খোলা যেটাকে বাইরেথেকে দেখলে মনেহবে..

আমরা এখন রয়েছি , কিছু বাকি রয়ে গিয়েছে …..

কাজ শেষ হলেই চলে যেতে হবে ………।

আমি বলবো যেখানে আমাদের মনের চোখটাই, 

নিস্তেজ হয়ে পড়েছে , তার আবার অস্তিত্ত থাকেনাকি ?

আমাদের চোখের সামনে দিনের পড় দিন চুরি হয়ে চলেছে আমাদের অধিকার , তবুও আমরা নিরবে মেনে নিচ্ছি এটাই পরিবর্তন , তবুও আমরা বলছি আমরা আজও বেঁচে রয়েছি , একদিন চলে যেতেই হবে। 

আমাদের খাবার বাজেয়াপ্ত করে কিছু মানুষ মহোৎসব করে চলেছে , তবুও আমরা বলছি এটাই পরিবর্তন।

একবেলা খেয়ে পেটে গামছা বেঁধে বলে চলেছি আমরা এখন বেঁচে আছি , এক দিন চলে যেতেই হবে ।

আমরা সর্ব হারা হয়েও অম্লান বদনে বলি এইতো আমরা দিব্যি বেঁচে আছি , একদিন চলে যেতেই হবে ।

রামকৃষ্ণ দেব একবার একটি সাপকে বলেছিলেন 

………আরে তুই কামরাবিনা সেতো ঠিক আছে , তবে বিপদ আসলে ফোঁস করিস , এতে তোরই লাভ ।

আমরা সেটাও ভুলে গিয়েছি , বিপদ সামনে দেখে মুখে কুলুপ এটে , মনে মনে বললাম এতো পরিবর্তন , একটু অসুবিধা হচ্ছে কিন্তু আমরা তো বেঁচেই আছি ।

যতক্ষণ আছি ততক্ষন আছি , একদিনতো চলে যেতেই হবে ।

                                সমাপ্ত


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational