Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Krishna Banerjee

Abstract Others

3  

Krishna Banerjee

Abstract Others

একটিবার বাড়াও হাত

একটিবার বাড়াও হাত

2 mins
120



            আজ মহা পঞ্চমী , 

              মহানগরী সেজেছে আলোক মালায়।

      মহানগরের এক প্রান্তে একটি বস্তি ,

সেই বাস্তির ছোট্ট একটি ভাড়ার ঘরে থাকে …….

           ছোট্ট রানিত , তারবাবা আর মা ।

একটি প্রাইভেট অফিসের কেরানি তার বাবা ।

        মাস শেষে হাতে পান হাজার দশেক ।

তারথেকে হাজার দেড়েক ঘরের ভাড়া বাবদ ,

        ইলেক্ট্রিক বাবদ আরো শতিনেক , ছেলের পড়াশুনা , রোগবালাই —---এতে চলেযায় আরো তিন হাজার , এরপর সংসার খরচ , মাসের শেষে শুন্য ভাড়ার ।

           ছোট্ট রানিত পথ চেয়ে বসেছিলো ,

 বাবা আজ বোনাজ পাবে , পূজায় নুতন পোশাক হবে।

         একটা জামা একটা প্যান্ট এতেই তার খুশি ।

ওদিকে কোটি টাকা খরচ করে পাঁচ দিনের মণ্ডপ ।

      গম গম করে বাজবে বক্স , মিউজিক সিস্টেম।

 প্রতিটা রাতেই চলবে ফোয়ারা , এটা নতুন সংযজন

   কমেটির টাকাতে চুটিয়ে ফুর্তি , নিজের পকেট সুরক্ষিত থাকবে , কমিটি মেম্বারদের ছেলেরা পাঁচ দিনে দশটা পোশাক পড়বে , স্ত্রীর পরণে পাঁচ হাজারী বেনারসী । 

ওদিকে রনিতের মতো হাজার হাজার শিশু একটা পোশাকের জন্য পথ চেয়ে বসেথাকে ঐ বুঝি বাবা এলো । ওদিকে যুধু চলে পুরস্কারের , কোন মন্ডপ প্রথমের মুকুটে সাজবে , একটা পিটলের তকমা পেতে সেকি রেষারেষী , টাকার বন্যা বইয়েদাও থাকতে হবেই একে । কারা দেয় ? কেনইবা দেয় ? কাদের পুজো ।

যাদের পুজো তাদের মুখে হাঁসি নেই , তাদের দেহে পোশাক নেই , তাদেরিত কোনো আনন্দ নেই ।

তাহলে তোমাদের এতো বিলাসিতা কেনো শুধুকি পুরস্কার ? একটি বছর ওসব ছেড়ে , এসে দাঁড়াও রানীতদের মতো অসহায় ,মানুষ গুলোর পাশে ,

তুলেদাও গোটাদুই পোশাক , দুমুঠো অন্ন এই পাঁচ দিন ধরে । এতে যে পুরস্কারটা পাবে , হয়ত বাঁধিয়ে রাখতে পারবেনা কিন্তু তোমরা রয়েযাবে আপনজন হয়ে রণিতদের ঘরেঘরে ।

                   একটি বার বাড়াও হাত ঐ অভাবি মানুষদের তরে ।

                              সমাপ্ত

       


Rate this content
Log in

Similar bengali poem from Abstract