Aparna Chaudhuri

Classics

5.0  

Aparna Chaudhuri

Classics

নীল পাহাড়

নীল পাহাড়

1 min
904



 নরম সবুজ কার্পেট পায়ের কাছে

সাদা সিধে গতানুগতিক জীবন চিরে,

 কুলকুল করে বয়ে যাওয়া আশ্চর্য নদী.

জীবন যেমনটা চেয়েছিল,

 সেরকম বাঁক কখনোই নেয়নি এ নদী

প্রতিবাদ শিখেছিল সে, তার স্রষ্টা যৌবনা ঝর্ণার থেকে.


যৌবন যেমন আসে আর চলে যায়,

তেমন ঋতুচক্রে সেও হয়ে ওঠে উদ্বেল কখনো কখনো,

নীল পাহাড় আষ্টেপিষ্টে বেঁধে রাখতে চায়

এই উচ্ছল যৌবনা কে.


কথা মানে না সে,

আজ এ পাথর, কাল ও পাথরের পেছনের অন্ধ গলি খুঁজে

সে ঠিক রাস্তা বানিয়ে নেয়.

নীল পাহাড়ের পাথর ও থামিয়ে রাখতে পারে না তার চলা.

রিনরিন নুপুরের আওয়াজ,

কখনো ঝরঝর, কখনো কুলকুল.


সামনের ধোঁয়াটে পাহাড়ের ঝর্ণাটার সাথে দেখা,

 ওই সবুজ গালিচায়.

ব্যাস, তারপর দুয়ে মিলে বয়ে যাওয়া.


দীর্ঘশ্বাস ফেলে নীল পাহাড় ভাবে, " মেয়ে বড় হয়েছে ".


Rate this content
Log in