Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Abhijit Halder

Abstract Classics Thriller

4  

Abhijit Halder

Abstract Classics Thriller

মনের শক্তি

মনের শক্তি

2 mins
210


আমার ভাবনার ভিতরে এক শক্তি কাজ করে

রাগ নেই,দ্বন্দ্ব নেই, নেশা নেই;

মানুষের অন্তরের ভিতরে এক শক্তি কাজ করে

এ তো এক মনের শক্তি;

আমি পারি ভালোবাসতে তারে;

তার স্বপ্নে হানা দিয়ে

মরি আমি অনুভূতির জগতে,

তাকে আমি চোখে দেখিনি

তবুও আমার হৃদয়ে, সকলের হৃদয়ে

অদ্ভুত এক শক্তি কাজ করে।

কঠিন এক মানে-

সহজ মনে হয়।


আমার মনের মতো কে ভালোবাসতে পারে!

কে বলিতে পারে প্রেমেরই মানে!

শূন্য থেকে শুরু হতে হতে শতকে

উপস্থিত হতে পারে;এ এক মনের শক্তি।

কে জানিতো তার মানে!

আমাকে আপন করতে পারে;

পৃথিবীতে জন্মেছি বোধ হয়

তার মনের বীজ বুনে,

এখানে বেড়ে উঠছি,দেখেছি

শরীর আমার জন্মভূমি।


তোমারে রেখেছি আমি মনে

এ প্রেম নয় , তবুও তো প্রেমের কথা বলে,

আমারে সে গোপন কিছু কথা বলে

কভু ব্যথা ভরা হৃদয়ে কভু হাসিমুখে।

আমি চেয়েছি তারে স্বপ্নে

সেদিন তোমার হৃদয়ে!

তোমার চোখে এ জীবনের আলো

নিভে যাবে সেদিন সবই?

আমার ব্যথার কান্না হয়ে

তবুও তো ভালোবাসা মরে না কখনো।


তুমি তো কিছু জানো না- নাই বা জানিলে,

আমার সকল কবিতা তোমার কথা বলে;

যখন হারিয়ে যাবো এই পৃথিবীর বুকে

প্রান্তরে আমি পথের ধূলোই মিশে

একাকার হয়ে নীল থেকে নীলাকাশ

উঠবে জেগে লক্ষ সমুদ্রের ঢেউয়ের রাশি

আমার বুকের রক্তের সাথে মিশে

বয়ে যাবে তোমার হৃদয়ের বদ্ধ ঘরে।

আমার মনের ভিতরে এক শক্তি কাজ করে

সে এক মনের শক্তি; কখনো ঝরে পড়ে

চৈত্রের ঝরে যাওয়া পাতার মতো হয়ে

এখানে- ওখানে-সেখানে- মনেতে।


তুমি বলছো কি কিছু!

আমিও তো বলিনি কোনো কিছু!

রয়েছো তুমি, আমিও তো রয়েছি

এখানে- ওখানে-তোমারই মনে।

আমার সব কবিতা রয়বে তো জানি

কিন্তু সেদিন রয়বো না আমি!

ক্ষ'য়ে যাবে আমার জীবনের ধার 

কিন্তু আমার সকল ভালোলাগার অনুভূতি

রয়ে যাবে অনন্তকাল আগামী মানুষের কাছে-

যেই প্রেম জ্বালিয়েছি আমি-সেই প্রেম

অমর হবে সেটাও জানি

তুমি আছো হয়তো আমি নেই সেদিন।

তুমি জেগে আছো;

আমি ঘুমিয়ে গেছি চিরকাল-

যে বাতাস বয়ছে, তার মনের মতো

তবুও জাগাতে পারেনা আমারে,

এ পৃথিবীর নক্ষত্রের আলো জ্বেলে

আনতে পারবে না তবু জীবনের আলো-

আমারে অনুভবে জানিয়েছো কি তুমি

ঘৃণা কি করো তুমি আমারে!

       -তবুও মৃত্যুর স্বাদ

তুমি দিতে পারো কি আমারে?

        বলো তুমি;

আমার হৃদয়ে হয়তো তুমি ব্যথা পেয়েছো

কিন্তু পেয়েছো কি ভালোবাসা!

এ প্রেম‌ ভালোবাসা শুধু তোমারই জন্য

ক্লান্ত হয়ে মৃত্যুর মুখে আমি-

আমার জীবন ফুরিয়ে গেছে তোমাই ভেবে ভেবে

বাকিটা জীবন হয়তো চলে যাবে-

এ এক অদ্ভুত নিশ্চয়তার শক্তির কথা

এ এক মনের শক্তি; আমারে তোমারে কাছে ডাকে।।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract