STORYMIRROR

Partha Pratim Guha Neogy

Inspirational

4  

Partha Pratim Guha Neogy

Inspirational

মেয়েদের রাত দখল

মেয়েদের রাত দখল

1 min
4


কোন বিষয়ে শ্রেষ্ঠ নারী কখনও শ্রেষ্ঠ নর,

শ্রেষ্ঠত্বের লড়াই নিয়ে দুষছে দুজনে পরস্পর।

একটি পাখি যদি দুইটি ডানা মেলে ওড়ে,

একটি ডানা নষ্ট হলে, সে রইবে নীচে পড়ে।


নারী তবু পায়নি আজও সমানাধিকার ,

নারী কেন পায় না আজও মানবাধিকার?

সমান সমান শ্রম দিয়ে সে পায় না সমান দাম,

এক সমাজে বেঁচে থাকা, তবু পাইলো না সুনাম।


চলা ফেরায় ও পোষাক পরায় পায়নি স্বাধীনতা,

সব স্তরে নারীর উপরে চলছে পুরুষের অধীনতা।

একই মায়ের গর্ভে থেকেও মেয়ে সর্বদা বঞ্চিত,

স্থাবর ও অস্থাবরে সম্পত্তি ভাই করে সঞ্চিত।


বিয়ের পরে স্বামীর ঘরে যৌতুকের কারণে হয় বলি,

জনম জনম নেই কোন লজ্জা,আসছে প্রথা চলি।

প্রাণহানী আর মানহানীতে পায় না সে সুবিচার,

পুরুষশাসিত সমাজে নারীর উপর এত অত্যাচার।


তবুও এখন ক্ষমতায়ন হচ্ছে, নারী কিন্তু অসহায়,

মান সম্মান নিয়ে নারীর জীবন হচ্ছে না নির্ভয়।

সমাজে আজও ইচ্ছামত করে পুরুষ তারে নির্যাতন,

তাহলে বলো আজ এই সমাজে হলো কিসের বিবর্তন।


সভ্যতার এই স্বর্ণ শিখরে, আজও একই রকম নর,

নারীর উন্নয়নের মিথ্যা গল্প শুনে হয় সমাজ শ্রুতিধর।

সইবে না আর এই অত্যাচার পণ করেছে নারীর দল,

তাই দল বেঁধে রাস্তায় আজ চলছে মেয়েদের রাত দখল। 


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational