Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Drama Tragedy Inspirational

3  

Paula Bhowmik

Drama Tragedy Inspirational

মাতা মেরী

মাতা মেরী

2 mins
200


যিশু নন, যিশুমাতা এখানে বড়দিনে পূজিতা হন,

মেরী এখানে "শুভ যাত্রার দেবী" রূপে স্হাপিত হন। 

কোলে শিশু, হাতে রাজদন্ড, মাথায় মুকুট, 

পাল তোলা জাহাজে, যেন রাস্তা দেখিয়ে চলেছেন। 

একবার নাকি এক পর্তুগীজ বনিক জাহাজ নিয়ে, 

ব্যবসার কারণে এদিকে আসতে গিয়ে, 

প্রচন্ড ঝড়ের মাঝে পতিত হয়ে দিশেহারা হয়ে যান। 

"শুভ যাত্রার দেবী" মাতা মেরীর নামে শপথ করেন, 

তিনি রক্ষা পেলে, প্রথম যে গীর্জা দেখতে পাবেন! 

সেই গীর্জায় তাঁর জাহাজের মাস্তুলটি দান করবেন। 

ঝড় থামলে, ব্যান্ডেলের গীর্জার চুড়ো দেখতে পান। 

শপথ অনুযায়ী তিনি খুশী মনে, কথা রেখেছিলেন। 

মহান সম্রাট আকবরের সময় থেকেই গঙ্গার পথে, 

শুরু হয় বানিজ্য, জাহাজ চলাচল, বন্দর স্হাপন। 

চন্ডীর নগর, চুঁচড়ো, হুগলি, শ্রীরামপুর এর বন্দর, 

পর্তুগীজদের মুখে ব্যান্ডেরিয়া থেকে হয় ব্যান্ডেল, 

বানিজ্যের পথই তখন ছিল নদী ও সমুদ্রের জল। 

সমুদ্র যাত্রার প্রাক্কালে পর্তুগীজ নাবিকেরা, 

মাতা মেরীর কাছে ভক্তি সহকারে প্রার্থনা করতেন, 

যেন যাত্রাপথে সব রকম বিপদ থেকে উদ্ধার পান। 

বিদেশ থেকে খ্রীষ্টান ধর্মমত ভারতের মাটিতে এলেও

মাতৃরূপেই মেরী মাতা সকলের কাছে পরিগণিত হন।

অসুস্থ মানুষের সম ওজনের মোমবাতি জ্বালানো হয়,

ব্যান্ডেলের গীর্জায় স্নেহময়ী মেরী মায়ের কাছে,

আজও এভাবেই সন্তানের আরোগ্য কামনা করা হয়।

মোগল আমলে সম্রাট শাহজাহানের ইশারায়, 

বর্বর ম্যুরেরা পর্তুগীজদের সাথে যুদ্ধের সময়,

ব্যান্ডেলের এই গীর্জায় আগুন লাগিয়ে দেয়। 

শুধু তাই নয়, প্রধান ফাদারকে বন্দি করে নিয়ে যায়। 

মাতা মেরীর মূর্তি গঙ্গা নদীর জলে ফেলে দেয়, 

স্হানীয় জেলেরা মায়ের মূর্তিকে উদ্ধার করে নেয়।

শতাধিক পর্তুগীজ সৈন্যকে ফাদারের সাথেই,

দিল্লী নিয়ে যাওয়া হয় যুদ্ধ বন্দী অবস্হায়।

দিল্লীর পথে জনতার ভীড়ে উন্মত্ত হাতির সামনে,

বন্দি ফাদারকে ছুড়ে ফেলে দেওয়া হয়।

কিন্তু সেই পাগলা হাতি তাঁকে পা দিয়ে পিষে মারেনা ,

"পাগলে কি না করে", কথাটা প্রমাণ করতে ছাড়েনা।

শুঁড়ে করে তুলে ধরে ফাদারকে সমাদরে পিঠে বসায়,

তারপর শাহজাহানের সামনে নত হয়ে দাঁড়ায়।

এমন দৃশ্য দেখে সম্রাট একেবারে অভিভূত হয়ে যান,

ফাদারকে অনায়াসে মুক্তি দেন আর সেই সাথে, 

গীর্জা তৈরীর জমি উপঢৌকন হিসেবে দান করেন।



Rate this content
Log in

Similar bengali poem from Drama