Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Simanta Nandi

Abstract Inspirational

4.0  

Simanta Nandi

Abstract Inspirational

খোঁজ কে রাখে?

খোঁজ কে রাখে?

1 min
339



ছবির মত কিছু ‌সংলাপ 

যন্ত্রনাকে তীব্র করে!

আর বেকারত্বের ঘাম ভিজিয়ে দেয় 

সার্টিফিকেট!!


তোমার কি তাই!

তোমার বাবার উঁচুতলায় ওঠা নামা

মন্ত্রী আমলা খুব চেনা,

ফেলবে টাকা টেবিলে, চাকরি নেবে দিনে দিনে, আর ওই ছেলেটা!

অংকে 'একশো' পেলেই হয় নাকি সব?


মেধার কোন দাম নেই!

নোটের গন্ধে ফুসফুসে প্রদাহ,

কলম ধরা হাতে সিগারেট!

বেকারত্বের দাবানলে পুড়ে ছাই হচ্ছে,

অর্থনীতিতে 'একশো' পাওয়া হাজার দলিল,

না না সরকারি কিছু কাগজ!

আজ ইঁদুর কিংবা উইপোকারাও,

ওদের নিয়ে ভাগের প্রতিযোগিতা করে!


যে দেশেতে মাস্টার পথে নামে চাকরির ভিক্ষায়,

হবু পুলিশ ধর্মঘটে,

খাকি পোশাক মশাল ছোড়ে, আগামীর বুকে,

আর ফাইল জমে আদালতে।

যে দেশেতে, বেকার বাড়ে বছর বছর।

ভিড়ের মাঝে ওই ছেলেটার খোঁজ কে রাখে?

আমরা ব্যস্ত সবাই, নিজের কাজে।


আঠারো বছর বয়স হলেই ভোটের সময় সাবালক,

যুব দিবসে ভবিষ্যত প্রজন্ম!

দিন ফুরোলেই ওরা বুঝি গরু ছাগল?

দেশ ভ্রমণে মন্ত্রী ঘোড়ে পার্সোনাল উড়ান যানে,

ওদের বেলা?


মরচে পড়া টেবিল ল্যাম্পটা সব কিছুর সাক্ষী;

দুর্ভাগ্যের নিপুণ পরিহাসে হাজার সুইসাইড নোটস্!

পৃথিবীর কোন ডাক পিয়ন, তার ঠিকানা পাবে না!


শুনেছি যুবকের চোখে বারুদ আছে,

জ্বলবে কবে প্রতিবাদে?

ঠেকবে দেওয়াল তোমার পিঠেও,

ঝুলবে তুমি শিলিং এ

ওই ছেলেটা তুমিও হবে,

সেদিন বুঝি চোখ খুলবে?

সময় থাকতে আগুন জ্বালো, অস্ত্র ধরো

শাসকযন্ত্রের ওপর আঙ্গুল তোল, 

প্রশ্ন করো।





Rate this content
Log in