Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

SUBHAM MONDAL

Action Fantasy Inspirational

4.8  

SUBHAM MONDAL

Action Fantasy Inspirational

জাগরণের ধ্বনি

জাগরণের ধ্বনি

1 min
223


বিশ্ব মেতেছে মারণ খেলায়,

জাতির জীবনে অন্ধকার;

খাঁ খাঁ করছে তপ্ত প্রকৃতি

চারিদিকে শুধুই হাহাকার।


আশা যখন আজ পাইনে দিশা

 স্বপ্ন যখন অনাহত;

ফুলের বর্ণ মলিন-ফ্যাকাশে

মানবতা তাই নিপীড়িত।



গাছের পাতা সবুজ নেই আজ, 

বিশ্ব গিয়াছে রসাতলে;

বিজ্ঞান যেন রুদ্ররূপী -

ধ্বংসে মত্ত আপন বলে।



দেবতারা যেন ভীত বিহ্বল, 

কন্ঠে তাঁদের নেইকো ধ্বনি

বিচার হয়েছে অন্ত আজি 

লাঞ্ছিত যেন শান্তির বাণী।



বিশ্ব আজি পদানত

মুষ্টিমেয় মানুষেরই রাজ্য ;

চাষীর ঘরে জোটেনি অন্ন,

 শ্রমিকের হাতে নেই কোনাে কাজ।



প্রজাপতি আজ মেলেনি ডানা

অন্ধকারে জ্বলেনি আলাে;

মা তার শিশুকে বুকে তােলেনি, 

রামধনু তাই সাদাকালাে।


রক্তে রক্তে রাঙিল আকাশ 

পূজার বেদী শােণিত স্নাত;

উদ্বিগ্নতায় বিচলিত মন, 

নিশ্চিন্তে কাটেনি একটা রাতও।



জেগে ওঠে ওই মৃত্যুধ্বনি 

থাকিতে নারি দেখেগুনে;

বিদীর্ন হিয়ায় গৃহের কোণে

বসিয়া আছি ভাবুক মনে।



কোথায় সেই অগ্ৰদূত

সে কি তবে রণক্লান্ত

আস্তাকুঁড়েই মরছে ধুঁকে

আগামী দিনের যে সুকান্ত।



হয়তাে একদিন উঠবে জেগে

ঝড় তুলবে প্রতিবাদে;

বঞ্চিতদের সকল ব্যথা -

তুলে নেবে আপন কাঁধে।



অপেক্ষায় আছি, সেই দেবদূত

জাতির ভাগ্যে লিখৰে বিধান 

হয়তাে সে হবে প্রতাপবেশি

হয়তো বীর বীরেন্দ্র নেপােলিয়ন।



বীণার তারে উঠুক ঝংকার, 

উঠুক বেজে বিষের-বাঁশি;

আসমুদ্র-হিমাচল কাঁপিয়া

জেগে উঠুক এ বিশ্ববাসী।



বিপ্লববাদের শুভাগমন,

আনবে সাথে সুখের খনি; 

দিবা-রাত্রে, শয়নে স্বপনে

এই আশাতেই দিন গুনি।



রামধনুর রং ফুটবে আবার 

পাখিরা ছন্দে উঠবে গেয়ে;

এই আশাতেই থাকিব আমি- 

বাঁচিৰ স্মৃতির সরণী বেয়ে।



Rate this content
Log in

Similar bengali poem from Action